পাকিস্তান কী ভারতে হামলা চালাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পাকিস্তান এফ-১৬ যুদ্ধবিমান দিয়ে ভারতে হামলা চালাতে পারে- এমন আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন উর্ধ্বতন আইন প্রণেতারা।

India attack Pakistan

মার্কিন উর্ধ্বতন আইন প্রণেতারা এজন্য ওবামা সরকারের পাকিস্তানের কাছে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির সিদ্ধান্তকেই দায়ী করছেন। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক খবরে এসব তথ্য দেওয়া হয়েছে।

মার্কিন আইনপ্রণেতারা আশঙ্কা ব্যক্ত করে বলেছেন, পাকিস্তান মার্কিন সরকারের সঙ্গে যুদ্ধবিমান ক্রয়ের যে চুক্তি করে তাতে উল্লেখ করা হয় যে, এসব জঙ্গিবিমান সন্ত্রাস এবং জঙ্গিদের বিরুদ্ধে বিভিন্ন হামলায় ব্যবহার করা হবে। তবে এমনও হতে পারে যে পাকিস্তান এসব যুদ্ধবিমান দিয়ে হয়তো প্রতিবেশি দেশ ভারতেও হামলা চালাতে পারে।

এমন এক প্রেক্ষাপটে যুদ্ধ বিমান বিক্রয়ের ক্ষেত্রে ওবামা সরকারের সিদ্ধান্তকে আরও একবার বিশ্লেষণের আহ্‌বান জানিয়েছেন ওই আইনপ্রণেতারা।

এ বিষয়ে কংগ্রেসের সদস্য সালমন গত বুধবার কংগ্রেসের এক শুনানিতে বলেছেন, ‘আমিসহ কংগ্রেসের অনেক সদস্যই এই বিষয়ে প্রশ্ন করতে চাই যে, এফ-১৬ যুদ্ধবিমান বিক্রয়ের সময় বা ফয়সালা কতোটা যুক্তিযুক্ত। আমরা জানি দীর্ঘদিন ধরেই পাক-ভারতের মধ্যে এক ধরনের অস্থিরতা রয়েছে। এই এফ-১৬ যুদ্ধবিমান পাকিস্তানের কাছে বিক্রি করলে তা অস্থিরতা আরও বাড়াবে। সবচেয়ে বড় কথা পাকিস্তান সন্ত্রাস মোকাবেলার চেয়েও এই বিমানটি ভারত কিংবা আশেপাশের প্রতিবেশি যে কোনো দেশের বিরুদ্ধেই ব্যবহার করতে পারে।’

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...