ভারতের বিহারে দিনের বেলায় রান্না করলে ২ বছরের জেল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের খরাপীড়িত বিহার রাজ্যে দিনের বেলায় রান্না ও অন্যান্য প্রয়োজনীয় কাজে আগুন জ্বালানো সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। সম্ভাব্য অগ্নিকাণ্ড রুখতেই এই নিষেধাজ্ঞা বলে জানিয়েছে আল জাজিরা।

During day, cooking is forbidden in Bihar

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, গত সপ্তাহে রাজ্যটিতে আগুন লেগে প্রায় ৮০ জন মারা যাওয়ার পর এই উদ্যোগ নিয়েছে স্থানীয় সরকার। তবে সরকারের এই নির্দেশের বিরুদ্ধে ব্যাপক সমালোচনা চলছে।

ভারতের বিহার রাজ্যে চলতি সপ্তাহে রান্না সংক্রান্ত এক নির্দেশ জারি করা হয়। এ সম্পর্কে রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা বিয়াস বলেছেন যে, ‘অগ্নিকাণ্ডের মতো দুর্ঘটনা এড়াতেই আমরা এই নিষেধাজ্ঞা জারি করেছি। কেনোনা, শুকনো মৌসুমে খুব সহজেই ঝড়ো বাতাসে আগুন ছড়িয়ে পড়ে। এতে প্রচুর হতাহত এবং ক্ষয়ক্ষতি হয়।’

রাজ্য সরকারের ওই নির্দেশনায় আরও বলা হয়েছে, বিহারের লোকজন সকাল ৯টা হতে বিকাল ৬টা মধ্যে তাদের চুলায় আগুন ধরাতে পারবে না। এমনকি ধর্মীয় কাজের জন্যও কেও দিনের বেলায় আগুন জ্বালাতে পারবে না। এই নির্দেশ অমান্য করলে দু’বছরের কারাদণ্ড ভোগ করতে হবে। বিহারের বাসিন্দারা কেবলমাত্র রাতে রান্না এবং অন্যান্য কাজের জন্য চুলায় আগুন ধরাতে পারবে!

উল্লেখ্য, ভারতে প্রচণ্ড গরমে চলতি মাসে প্রায় ৩’শ মানুষের মৃত্যু হয়েছে। যাদের ১১০ জনই উড়িষ্যার বাসিন্দা। বাকিরা তেলেঙ্গানার ১৩৭ এবং অন্ধ্র প্রদেশের ৪৫ জন।

Advertisements
Loading...