পূর্ব লণ্ডনের একটি বিখ্যাত মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৬ মে ২০১৬ খৃস্টাব্দ, ২৩ বৈশাখ ১৪২৩ বঙ্গাব্দ, ২৮ রজব ১৪৩৭ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

The Easy London Mosque

যে ছবিটি দেখছেন সেটি পূর্ব লণ্ডনের একটি বিখ্যাত মসজিদের ছবি। মসজিদটির নাম The Easy London Mosque.

সাম্প্রতিক সময়ে সমগ্র বিশ্বজুড়ে ইসলাম সম্পর্কে মানুষের মধ্যে যে নেতিবাচক ধারণা তৈরি হয়েছে সেটি কাটাতে গত ফেব্রুয়ারিতে এক উদ্যোগ গ্রহণ করা হয়।

ব্রিটেনের মুসলমানদের একটি সংস্থা ‘মুসলিম কাউন্সিল অফ ব্রিটেন’ ৯০টিরও বেশি মসজিদে এক‘ওপেন ডে’ কর্মসূচি গ্রহণ করে।

সংস্থাটির উদ্দেশ্য ছিল, ইসলামপন্থীদের হাতে বড়ো রকমের বেশ কয়েকটি হামলার পর ইসলাম ধর্মের ব্যাপারে অন্য ধর্মাবলম্বিদের মধ্যে, যে ধরনের ধারণা তৈরি হয়েছে সে বিষয়ে তারা উদ্বিগ্ন।

গত কয়েক বছরে ব্রিটেনে মুসলিমদের ওপর হামলার ঘটনা ও ইসলাম ধর্ম সম্পর্কে ভীতি বা ইসলামোফোবিয়া উল্লেখযোগ্য হারে বৃদ্ধিও পেয়েছে।

ওই ওপেন ডে কর্মসূচিতে অমুসলিমদের কাছে ইসলাম ধর্ম সম্পর্কে সঠিক তথ্য তুলে ধরার জন্যই এমন এক উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। অর্থাৎ মুসলমানরা কিভাবে প্রার্থনা করেন, ইসলাম ধর্মে আসলে কি রয়েছে, সেগুলো মসজিদে গিয়ে দেখতে পারেন, কিংবা মসজিদে গিয়ে শুধু চা বিস্কিট খেয়েই চলে আসতে পারেন।

মুসলিম ধর্ম শান্তির ধর্ম। এই ধর্মে কোনো মানুষ বা কোনো ধর্মকেই ছোট করে দেখার নির্দেশনা নেই। কাওকে জোরপূর্বক ধর্মান্তরিত করার কোনো নিয়মও নেই এই ধর্মে, সেখানে মানুষকে পুড়িয়ে মারা বা মানুষের জীবন ছিনিয়ে নেওয়ার কোনো দায়িত্ব ইসলাম কখনও কাওকে দেয়নি। এই বিষয়গুলো সে সময় অন্য ধর্মাবলম্বিদের বোঝানোর উদ্যোগ নেওয়া হয়েছিল।

ছবি ও তথ্য; www.bbc.com -এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...