‘সৌদি আরব আনসারুল্লাহর সঙ্গে আলোচনায় বসছে’!

Saudi Arabia Released Tens of Houthi Ansarullah Prisoners amid Peace Talks

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলনের সঙ্গে আলোচনায় বসার জন্য সানায় নিযুক্ত সৌদি আরবের কূটনীতিককে দায়িত্ব দিয়েছেন সৌদি ডেপুটি ক্রাউন প্রিন্স মুহাম্মাদ বিন সালমান।

Saudi Arabia Released Tens of Houthi Ansarullah Prisoners amid Peace Talks

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, কুয়েতের রাজধানীতে কয়েকদিন ধরে চলা শান্তি আলোচনা ভেঙে যাওয়ায় তিনি সৌদি কূটনীতিককে এই দায়িত্ব দেন। মুজতাহিদ নামে সৌদি আরবের এক রাজনৈতিক কর্মীর টুইটার বার্তার উদ্বৃতি দিয়ে এই খবর দিয়েছে লেবাননের আল-মানার ওয়েবসাইট।

মুজতাহিদ তার ওই টুইট বার্তায় আরও জানান যে, প্রিন্স মুহাম্মাদ সালমান সৌদি সমর্থিত ইয়েমেনের রাজনৈতিক দলকে আনসারুল্লাহর সঙ্গে চুক্তি করার জন্য নির্দেশ দিয়েছেন।

মুজতাহিদ আরও জানান, সালমান যে প্রস্তাব দিয়েছেন তাতে ইয়েমেনের বিভিন্ন শহর হতে সৌদি নেতৃত্বাধীন সেনা প্রত্যাহার এবং অস্ত্র সমর্পণের কথা বলা হয়েছে। এর বিনিময়ে সৌদি সীমান্তে হুথি আনসারুল্লাহ যোদ্ধারা তাদের সমস্ত তৎপরতা বন্ধ করবে।

এই প্রস্তাব সম্পর্কে মুহাম্মাদ বিন সালাম বলেছেন, পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদির নেতৃত্বে জাতীয় ঐক্যের সরকার গঠন করা হবে এবং তাতে আনসারুল্লাহর সমান প্রতিনিধিত্ব থাকবে সে সরকারে।

শুধু তাই নয়, মুজতাহিদ ওই টুইট বার্তায় আরও বলেছেন, আনসারুল্লাহ আন্দোলন সৌদি আরবের নিকট বড় অংকের আর্থিক ক্ষতিপূরণ দাবি করেছে। জবাবে প্রিন্স মুহাম্মাদ সে দাবি মেনেও নিয়েছেন। তিনি বলেছেন, একটি জাতীয় সম্মেলন করে এই ক্ষতিপূরণের অর্থ দেওয়া হবে যাতে করে আনসারুল্লাহ ভাবতে না পারে যে, সৌদি আরব তাদের সঙ্গে প্রতারণা করছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...