এক নতুন রূপে পানামা খাল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পানামা খালকে আরও প্রশস্ত করার পর নতুন রূপে খালটিকে জাহাজ চলাচলের জন্যে আবারও খুলে দেওয়া হয়েছে। খালটিকে প্রশস্ত করার জন্যে গত দশ বছর ধরে চলা বিশাল এক কর্মযজ্ঞের উদ্বোধন করা হয়েছে।

new Panama Canal

ওই কাজ শেষ হওয়ার পর গত রবিবার সম্প্রসারিত ওই খালটির উদ্বোধন হয়েছে চীনের তৈরি বিশালাকৃতির মালবাহী একটি জাহাজ যাওয়ার মধ্যদিয়ে। ওই অনুষ্ঠানে বেশ কয়েকটি দেশের সরকার প্রধানরা অংশ নেন। পানামার প্রেসিডেন্ট এই দিনটিকে তার দেশের জন্যে ঐতিহাসিক এক দিবস হিসেবে উল্লেখ করেছেন।

পানামা খালের এই সম্প্রসারণের কারণে খালটিতে জাহাজ চলাচলের ক্ষমতা দ্বিগুণ করা হয়েছে। চলাচল করতে পারবে আগের থেকেও দ্বিগুণ তিনগুণ বড়ো আকারের জাহাজও।

অপরদিকে জাহাজ চলাচলের জন্যে সেখানে আরও একটি নতুন লেন চালু করা হয়েছে। এখানে স্থাপন করা হয়েছে বিশাল আকারের লকস।

বিশেষজ্ঞরা বলছেন, সে কারণে প্রতিবছর জাহাজ চলাচলের ক্ষেত্রে বড়ো রকমের আর্থিক সাশ্রয় হবে। আটলান্টিক এবং প্রশান্ত মহাসাগরকে একসাথে যুক্ত করেছে এই পানামা খালটি।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, শতাব্দীর প্রাচীন এই খালটি প্রশস্ত করার কারণে বিশ্ব বাণিজ্য আরও চাঙ্গা হয়ে উঠবে বলে ধারণা করা হচ্ছে। বলা হচ্ছে, খালটি প্রশস্ত করার কারণে উত্তর অ্যামেরিকা ও এশিয়ার মধ্যে বাণিজ্য আরও বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, এই খালটি তৈরি করা হয় ১৯১৪ সালে। এটি তৈরি করেছিলো যুক্তরাষ্ট্র। চীন এবং যুক্তরাষ্ট্র এই খালটি বেশি ব্যবহার করে থাকে।

Advertisements
Loading...