প্রাচীন নৌঘাঁটির সন্ধান মিলেছে এথেন্সের সমুদ্রতলে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গ্রীসের এথেন্স নগরীর উপকূলের অদূরে সমুদ্রতলে প্রায় আড়াই হাজার বছরের পুরোনো এক প্রাচীন নৌঘাঁটির সন্ধান পাওয়া গেছে।

Discovered in ancient Athens Naval Base

ডেনমার্কের কোপেন হেগেন বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক প্রত্নতাত্বিক জোর্ন লোভেনের নেতৃত্বে একদল গ্রীক প্রত্নতাত্মিক এই প্রাচীন নৌঘাঁটি আবিষ্কার করেন।

আবিষ্কৃত নৌঘাঁটিতে ৬টি জাহাজ রাখার কাঠের ছাউনির ধ্বংসাবশেষও পাওয়া গেছে। জানা গেছে, ৫২০-৪৮০ খ্রি.পূ. সময়কালে নির্মিত হয়েছে এই নৌঘাঁটি।

ইতিহাস থেকে জানা যায়, ৪৮০ খ্রিস্টপূর্বাব্দে পারস্যের সঙ্গে সালামিসের যুদ্ধের সময় গ্রীকরা এই নৌঘাঁটিটি ব্যবহার করে। থেমিস্টোক্লেসের নেতৃত্বে গ্রিক নগর রাষ্ট্রগুলোর জোটবাহিনীর সঙ্গে রাজা জেরেক্সের নেতৃত্বাধীন পারস্য সাম্রাজ্যের সেনা বাহিনীর যুদ্ধ হয়েছিল।

অবশ্য গ্রীকরা সংখ্যায় খুবই কম ছিল, তথাপিও তারা ওই যুদ্ধে জয়লাভ করে। গ্রীসের মূল ভূমি এবং সালামিস দ্বীপপুঞ্জের মধ্যবর্তী প্রণালিতে এই যুদ্ধ সংঘটিত হয়।

এই নৌ যুদ্ধটি গ্রিসের ইতিহাসে খুবই গুরুত্বপূর্ণ একটি ঘটনা ছিল। ওই যুদ্ধে যদি পারসিকরা জয়লাভ করতে পারতো, তাহলে পুরো ইউরোপের সামাজিক ও সাংস্কৃতিক ইতিহাসই হয়তো বদলে যেতো। সালামিসের যুদ্ধে গ্রীকদের জয়ের কাহিনী এখনও বিশ্ব ইতিহাসে শ্রদ্ধা জাগানিয়া এবং অনুপ্রেরণাদায়ী একটি ঘটনা হিসেবে গণ্য করা হয়ে থাকে।

Advertisements
Loading...