ফ্রান্স হামলার ওই ট্রাকচালক আসলে কে ছিলো?

French police forces and forensic officers stand next to a truck July 15, 2016 that ran into a crowd celebrating the Bastille Day national holiday on the Promenade des Anglais killing at least 60 people in Nice, France, July 14. REUTERS/Eric Gaillard TPX IMAGES OF THE DAY

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দায় স্বীকার করা আইএসের নতুন স্টাইল দেখা গেছে ফ্রান্সের এবারকার হামলায়। তবে ওই হামলার ওই ট্রাকচালক আসলে কে ছিলো? সে প্রশ্ন সকলের মনে।

French police forces and forensic officers stand next to a truck July 15, 2016 that ran into a crowd celebrating the Bastille Day national holiday on the Promenade des Anglais killing at least 60 people in Nice, France, July 14.    REUTERS/Eric Gaillard  TPX IMAGES OF THE DAY

একটি গাড়ি যখন গণহত্যার অস্ত্র! ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে বাস্তিল দিবসের উৎসবে জড়ো হওয়া হাজার হাজার জনতার ওপর ট্রাক তুলে দেওয়া হামলাকারী ব্যক্তির নাম মোহাম্মদ লাউয়েজ বোহলেল। স্থানীয় পুলিশের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর দিয়েছে।

স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, হামলাকারী ট্রাকচালক লাউয়েজ বোহলেলের বয়স হবে ৩১ বছর। স্থানীয় ওই ব্যক্তি তিউনিসীয় বংশোদ্ভূত ফরাসি নাগরিক। নিস শহরেই ওই ব্যক্তি বসবাস করতেন।

বিবিসির খবরে বলা হয়, জিহাদি কোনো গ্রুপের সঙ্গে বোহলেলের সম্পৃক্ততা বা যোগাযোগের খবর পুলিশের কাছে কিছুই ছিলো না। তার তিন সন্তান রয়েছে। নিস রেলওয়ে স্টেশনের নিকটে তার বাড়ি। একতলা ওই বাড়িটিতে পুলিশ তল্লাশি চালিয়েছে। বোহলেলের সাবেক স্ত্রীকেও পুলিশ জিজ্ঞাসাবাদ করেছে।

হামলার মাত্র কয়েক ঘণ্টা আগে পুলিশের সঙ্গে কথা হয় বোহলেলের। ওই সময় নাকিজ বোহলেল একটি রাস্তায় প্রায় ৯ ঘণ্টা ট্রাকটি দাঁড় করিয়ে রাখেন। পুলিশ তাকে জেরা করলে তিনি জানিয়েছিলেন, আইসক্রিম ডেলিভারি দিতে ঘটনাস্থলে এসেছেন।

এদিকে পুলিশ এখনও খুঁজে পায়নি কিভাবে আইএসের সঙ্গে তার যোগসূত্র ঘটেছে। তদন্ত করলে বিষয়টি পরিষ্কার হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, ফ্রান্সের নিস শহরে জনতার ওপর ট্রাক তুলে দেওয়ার ঘটনায় ১০ শিশুসহ অন্তত ৮৪ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন শতাধিক। স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে আতশবাজির প্রদর্শনী শেষ হওয়ার পর ওই ট্রাক চালক একটি ভারী ট্রাক দ্রুতগতিতে জনতার ওপর তুলে দেন। বিবিসির খবরে বলা হয়েছে, ট্রাকের ভেতরে আগ্নেয়াস্ত্র এবং গ্রেনেডও পাওয়া গেছে। এই ঘটনাকে সন্ত্রাসী হামলা বলছে দেশটির সর্বোচ্চ কর্তৃপক্ষ।

Advertisements
Loading...