পুতিন কী তৃতীয় বিশ্বযুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্ব যখন সন্ত্রাসীদের তাণ্ডবে পরিণত হয়েছে সে সময় রাশিয়ায় চলছে সমরাস্ত্রের বিশাল মহড়া। তাও অত্যাধুনিক অস্ত্র। সে সঙ্গে সামরিক যান। সবকিছুই রয়েছে সে মহড়ায়!

What Putin is ready for a third world war

সম্প্রতি রাশিয়ায় আয়োজিত হয়েছে এমনই একটি মহড়া। রাশিয়ার পক্ষ হতে এই মহড়া সম্পর্কে বলা হচ্ছে, এটা নিয়মিত প্রশিক্ষণের একটি অংশমাত্র। তবে রাশিয়ার এ কথা মানবে কেনো ন্যাটোভুক্ত দেশগুলো? তাই বলা হচ্ছে, মূলত তৃতীয় বিশ্বযুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্‌লাদিমির পুতিন!

মেইল অনলাইন খবরে বলা হয়েছে, দেশটির আলতেই এলাকার বনাঞ্চলের দিকে ওই মহড়াটি অনুষ্ঠিত হয়। ওই মহড়ায় ৪শ’ সামরিক যান অংশ নেয়।

ভিডিওতে দেখা গেছে, ব্যালিস্টিক মিসাইলও ব্যাপকভাবে প্রদর্শিত হচ্ছে। মূল আকর্ষণের বিষয় ছিলো মিসাইলগুলোর ধরন। সবকিছুই কিছুই ছিলো অত্যাধুনিক প্রযুক্তির।

অবশ্য রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় হতে জানানো হয়, মিসাইল ব্যবহারসহ বিভিন্ন প্রশিক্ষণের জন্যই এই আয়োজন করা হয়েছিলো।

ন্যাটোর সঙ্গে রাশিয়ার সম্পর্কের টানাপড়েনের মুহূর্তে এই মহড়ার খবরটি ছড়িয়ে পড়ে। ক্রিমিয়াসহ বিভিন্ন বিষয়ে ন্যাটোর অবস্থানের কড়া সমালোচনা করে আসছে রাশিয়া। শুধু তাই নয়, ইউরোপে ন্যাটোর ভূমিকা নিয়ে রাশিয়া সব সময়ই সমালোচনার দৃষ্টিতে দেখে আসছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...