এবার প্রশিক্ষণ হবে পানির নিচে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নাসার নভোচারীরা এবার মঙ্গল গ্রহে যাওয়ার জন্য সমুদ্রের গভীরে পানির নিচে প্রশিক্ষণ নিচ্ছেন!

training will be under water

মানুষের বসবাসের জন্য মঙ্গল গ্রহের পৃষ্ঠ কতই-না প্রতিকূল হতে পারে! সেই প্রতিকূলতাকে জয় করার স্বপ্ন দেখছে এবার মানুষ। মঙ্গল জয় করার পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার নভোচারীরা ঠিক সেভাবেই নিচ্ছেন বিশেষ প্রশিক্ষণ। এই প্রশিক্ষণ হচ্ছে সমুদ্রের অনেক গভীরে পানির নিচে।

বলা হয়েছে, গভীর সমুদ্রের মতো মহাকাশের গভীরেও নভোচারীদের যে সমস্যাগুলোর সম্মুখীন হতে হবে, হাতে-কলমে তারই প্রশিক্ষণ চলছে আটলান্টিকের গভীরে পানির নিচে। টানা ১৬ দিন চলবে এই প্রশিক্ষণ। এই মিশনের নাম ‘নাসা এক্সট্রিম মিশন অপারেশনস’ (নিমো)।

এই প্রশিক্ষণে মোট ২১টি বিশেষ অভিযানও চালানো হবে। এই দলে বিভিন্ন দেশের নভোচারীরা রয়েছেন। ভবিষ্যতে যে যন্ত্রাংশ এবং কায়দাগুলো মহাকাশে ব্যবহার করা হবে, এর ভিত্তিতে পরীক্ষা চালাবেন তারা। সে কারণে আটলান্টিকের নিচে তাদের জন্য তৈরি করা হয়েছে ‘অ্যাকুয়ারিস’ নামের একটি বাসস্থানও!

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা কিজ ন্যাশনাল মেরিন স্যাংচুরি এলাকাস্থ আটলান্টিকের পৃষ্ঠ হতে ৬২ ফুট গভীরে এই অ্যাকুয়ারিসের অবস্থান। এখানে বসেই বিভিন্ন রকম গবেষণা চালানো হবে। এরমধ্যে রয়েছে ডিএনএ সংশ্লেষ এবং টেলিমেডিসিন ডিভাইস পরীক্ষা। যোগাযোগ ব্যাহত কিংবা দেরি হলে কী করতে হবে, সে বিষয়েও পরীক্ষা করা হবে বলে জানা গেছে।

Advertisements
Loading...