স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ৭.০ নোগাট ইনস্টল করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ নোগাট ৭.০ স্মার্টফোনে ইনস্টল করা যাবে। আজ এটি ইনস্টল করার নিয়মটি জেনে নিন।

nogata 7

এই অপারেটিং সিস্টেমটি নেক্সাসের নির্দিষ্ট কিছু ডিভাইস অর্থাৎ, নেক্সাস ৬, ৫এক্স, ৬পি, ৯, প্লেয়ার, পিক্সেল সি ও সাধারণ ৪জি মোবাইলে (অ্যান্ড্রয়েড ওয়ান) ছাড়া হয়েছে।

নেক্সাস ডিভাইসগুলোতে অ্যান্ড্রয়েড ৭.০ নোগাট অপারেটিং সিস্টেম ছেড়েছে গুগল। তবে গুগল জানিয়েছে, প্রক্রিয়াটি ধীরে ধীরে সকল ডিভাইসে ছাড়া হবে বলে।

তবে অপারেটিং সিস্টেমটি ভিন্ন ভিন্ন অঞ্চলে কবে ছাড়া হবে তা এখনও জানায়নি গুগল। তবে ইউজাররা চাইলে নোগাটের পাবলিক সংস্করণের জন্য অপেক্ষা না করেই নেক্সাস ডিভাইসে অপারেটিং সিস্টেমটি খুব সহজেই ইনস্টল করতে পারবেন। এক্ষেত্রে ইউজারকে ডিভাইস রুট করা লাগবে না। অপারেটিং সিস্টেমটির ফাইনাল কনজ্যুমার সংস্করণে সুইচ ব্যাক করা যাবে।

ইনস্টল করতে যা করতে হবে :

# প্রথমে নেক্সাস স্মার্টফোন বা পিক্সেল ট্যাবলেট হতে গুগলের অ্যান্ড্রয়েড বেটা প্রোগ্রাম ওয়েবসাইটে যেতে হবে। এই সংস্করণটি শুধুমাত্র উল্লেখিত ডিভাইসগুলোতেই ইনস্টল করা যাবে।

# এজন্য ডিভাইস হতে আপনাকে গুগল অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে।

# এরপর ‘ইয়োর ইলিজিবল ডিভাইসেস’ বাটনে চাপ দিতে হবে। এখন নিজের ডিভাইসটি খুঁজে নিয়ে ‘এনরোল ডিভাস’ বাটনে চাপ দিতে হবে।

এই প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরপরই আপনি একটি ওটিএ আপডেট পাবেন। সেটি ডাউনলোড করার পর আপনি অ্যান্ড্রয়েড ৭.০ নোগাট অপারেটিং সিস্টেমের স্বাদ নিতে পারবেন। তবে বেটা সংস্করণটি ব্যবহার করলেও ভবিষ্যতে আসা রিলিজগুলোও আপনি পাবেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...