বিশ্বের ‘বৃহত্তম এয়ারক্রাফটটি’ দ্বিতীয়বার টেস্ট ফ্লাইটেই মুখ থুবড়ে পড়লো!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের ‘বহত্তম তিনশ’ ফুট দীর্ঘ ‘এয়ারক্রাফটটি এয়ারল্যান্ডার ১০’ আকাশযান ক্র্যাশ করেছে। দ্বিতীয়বার টেস্ট ফ্লাইটেই এমন ক্ষতির সম্মুখীন হলো এটি।

Atterrissage rat  pour le popotin volant

প্রোটোটাইপ এয়ারল্যান্ডার ১০-এর এটি ছিলো দ্বিতীয় পরীক্ষামূলক ফ্লাইট। এটি প্রায় শত মিনিটের মতো উড়েছিল। কার্ডিংটনে অবতরণের পূর্বে কিছু নিয়মিত কাজ সম্পন্নও করে এটি। কিন্তু এয়ারল্যান্ডারটি অবশেষে আছড়ে পড়ে। যে কারণে সামনের দিকের ফ্লাইট ডেকের বেশ ক্ষয়-ক্ষতি হয়। পরে তা সারিয়ে ফেলার পদক্ষেপ নেওয়া হয়। এই এয়ারল্যান্ডার যুক্তরাজ্যভিত্তিক নির্মাতা প্রতিষ্ঠান ‘হাইব্রিড এয়ার ভেইকলস’ হতে প্রকাশিত এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়।

যুক্তরাজ্যের বেডফোর্ডশায়ারে এই এয়ারক্রাফটটি দুর্ঘটনার কবলে পড়ে। তবে দুর্ঘটনায় পাইলট আর এয়ারক্রাফটে থাকা অন্যান্য কর্মকর্তারা ‘নিরাপদ ও ভালো‘ আছেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বর্তমানে ‘এয়ারক্রাফটটি তার নিজের জায়গায় নিরাপদ ও স্থিতিশীল অবস্থায় রয়েছে। ‘হাইব্রিড এয়ার ভেইকলস’ এয়ারক্রাফটের ফ্লাইটের কার্যক্রম ও বিষয়বস্তু তদন্তের জন্য শক্তিশালী পদক্ষেপ নিতে যাচ্ছে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, আগের সপ্তাহে প্রোটোটাইপটি প্রথমবারের মতো আকাশে ওড়ে। বাণিজ্যিক ব্যবহার শুরুর জন্য প্রায় দুই বছর আগে হতে প্রস্তুতি চলছিল। এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মতে, এয়ারক্রাফট শিল্পে ‘এয়ারল্যান্ডার ১০’ শক্তিশালী প্রতিযোগী হতে চলেছে। পরবর্তী ২০ বছরে যার মূল্য প্রায় ৫ হাজার কোটি মার্কিন ডলার হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Advertisements
Loading...