বিশ্বের সবচেয়ে বড় কোরআন শরীফ ভারতে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৯ সেপ্টেম্বর ২০১৬ খৃস্টাব্দ, ২৫ ভাদ্র ১৪২৩ বঙ্গাব্দ, ৬ জিলহজ্ব ১৪৩৭ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।


TTT-02

যে ছবিটি আপনারা দেখছেন সেটি বিশ্বের সবচেয়ে বড় কোরআন শরীফ হিসেবে দাবি করা হয়েছে।

ভারতের গুজরাট রাজ্যের ভাদোদরা জামে মসজিদ কর্তৃপক্ষ দাবি করেছে- বিশ্বের সবচেয়ে বড় কোরআন শরিফটি তাদের মসজিদে রক্ষিত রয়েছে। কিন্তু কোন হিসেবে এবং কীভাবে কোরআনটি বিশ্বের বৃহত্তম তা অবশ্য তারা প্রকাশ করেনি।

গুজরাটের জামে মসজিদে থাকা এই কোরআন শরীফটি স্কটল্যান্ড পেপারে প্রিন্ট করা। এর পৃষ্ঠা সংখ্যা ৬৩২। এর ওজন ৮০০ কেজি। এডিশনটি ১৫০x২০০ সে.মি.। এই কোনআনের কভারটিও বহু দামি রত্ন দ্বারা খচিত।

ভারতীয় দলের ক্রিকেটার ইউসুফ পাঠান এবং ইরফান পাঠানের জন্য এই মসজিদটি পূর্ব হতেই বিখ্যাত। তাদের বাবা মাহমুদ খান পাঠান এই মসজিদটির মোয়াজ্জিন ছিলেন।

গুজরাটের জামে মসজিদে রাখা এই কোরআনটি তারা ওয়ার্ল্ড রেকর্ডে নথিভূক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন বলে তারা জানিয়েছেন।

উল্লেখ্য, এখন পর্যন্ত রাশিয়ার কাজান এলাকার কুল শরিফ মসজিদে সংরক্ষিত কোরআনটি বিশ্বের বৃহত্তম কোরআন হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নথিভূক্ত রয়েছে।

ছবি ও তথ্য: BanglaNews24.com এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...