নতুন রক্তের গ্রুপের সন্ধান মিলেছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এ, বি, এবি, নেগেটিভ বা পজেটিভ রক্তের গ্রুপ সম্পর্কে আমরা জানি। বিশ্বের বিরতলতম রক্ত ‘বম্বে গ্রুপ’-এরও নামও অনেকের জানা। তবে এবার নতুন আরেকটি রক্তের গ্রুপের সন্ধান মিলেছে!

new blood group

২০১২ ও ২০১৪ সালে ল্যাঞ্জেরেইস, আরএইচ, এইচএইচ এবং এবিও গ্রুপের অস্তিত্ব পান চিকিৎসকরা। এবার আরও একটি নতুন রক্তের গ্রুপের সন্ধান পেয়েছেন চিকিৎসকরা।

সম্প্রতি ভারতের গুজরাটের সুরাতে চিকিৎসকরা এক ব্যক্তির শরীরে নতুন এক রক্তের গ্রুপের সন্ধান পান। চিকিৎসকরা দাবি করেছেন যে, এখন পর্যন্ত বিশ্বের কোথাও এই রক্তের গ্রুপ পাওয়া যায়নি।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ওই ব্যক্তির রক্তের নমুনা পরীক্ষা করার সময় রীতিমতো অবাক হয়ে যান চিকিৎসকরা। কোনও গ্রুপের সঙ্গেই ওই রক্ত মিলছিলো না। অবশেষে চিকিৎসকরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে ওই ব্যক্তির রক্তের নমুনা পরীক্ষা করতে পাঠিয়েছেন। তারা জানান, এই রক্ত নিয়ে এখনও গবেষণা চলছে।

যে ব্যক্তির শরীরে এই নতুন গ্রুপের সন্ধান পাওয়া গেছে চিকিৎসকরা তার পরিচয় গোপন রেখেছেন। চিকিৎসকরা জানিয়েছেন, গবেষণার স্বার্থেই তার নাম গোপন রাখা হয়েছে।

চিকিৎকরা আরও জানিয়েছেন, কোনও গ্রুপের সঙ্গে না মেলায় ওই ব্যক্তি কাওকে রক্ত দিতেও পারবেন না, আবার কারও কাছ থেকে রক্ত গ্রহণও করতে পারবেন না। নতুন ওই রক্তের গ্রুপের নাম দেওয়া হয়েছে ‘INRA’।

চিকিৎকরা বলেছেন, দেশের প্রথম দুই অক্ষর ও ওই ব্যক্তির নামের প্রথম দুই অক্ষর মিলিয়েই এই নামকরণ করা হয়।

Advertisements
Loading...