‘ধর্ম নিয়ে ভেদাভেদ করলে কড়া ব্যবস্থা’:‌ মমতার হুঁশিয়ারি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ধর্ম নিয়ে ভেদাভেদ কোনো প্রকারেই মানা হবে না বলে হুঁশিয়ারি করেছেন ভারতের পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

mamata

যারা এগুলো করছে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মমতা ব্যানার্জি।

তিনি বলেছেন, শুনছি অনেকেই গরু নিয়ে সমীক্ষায় নেমেছেন। এটি খুব খারাপ রুচির পরিচয়। নোংরা খেলা খেলছে এরা। গত সোমবার নবান্নে এই কথা বলেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। রাজ্যবাসীকে ঈদ শুভেচ্ছা জানিয়ে মুখ্যমন্ত্রী ওই সভায় আরও বলেন, কোনওরকম প্ররোচনায় পা দেবেন না। ধর্ম সকলের প্রাণে।

মমতা ব্যানার্জি বলেন, প্রত্যেক ধর্মকে আমরা শ্রদ্ধা করি। আদিবাসী, খ্রিস্টানরা গো-মাংস খান। ইউরোপের অনেক দেশেও খাওয়া হয়। অনেকে মাছ খান, হাঁস খান, ডিম খান আবার মুরগিও খান। যার যা খাবার তিনি তাই খাবেন। যার যেটা ভালো লাগে। এটা যার যার রুচির বিষয়। অনেকে তো আবার সবজি খেতে ভালোবাসেন।

জগদীশচন্দ্র বসুর কথা উল্লেখ করে মমতা ব্যানার্জি বলেন, তিনি তো বলেছিলেন গাছেরও প্রাণ রয়েছে। মুখ্যমন্ত্রীর মন্তব্য হলো, তাহলে তো পটলেরও প্রাণ রয়েছে। এরপর শ্রীরামকৃষ্ণদেব, স্বামী বিবেকানন্দ, নজরুলের কথা উল্লেখ করেন তিনি। বলেন, এঁরা ভারতের সব ধর্মকে মানতেন, আবার শ্রদ্ধাও করতেন।

মমতা ব্যানার্জি বলেন, আমরাও সব ধর্মকে সম্মান করি। আমি এই চেয়ারে বসে আপনাদের হাতজোড় করে বলছি, সব ধর্মই আমাদের কাছে সমান, যাঁর যাঁর ধর্ম তাঁর তাঁর কাছে। তাঁরা সেভাবেই ধর্ম পালন করবেন। ধর্ম প্রাণে রয়েছে, মনে রয়েছে, হৃদয়ে রয়েছে। তিনি প্রশ্ন করেন, গরু নিয়ে চলছে সমীক্ষা!‌ এসব কী হচ্ছে?‌ আমি কী খাবো, না খাবো এটা কী অন্য কেও ঠিক করে দেবে?‌‌‌

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...