এবার জ্বালানি তেল তৈরি হবে শ্যাওলা হতে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিদ্যুতের চাহিদা দিনকে দিন বাড়ছে। বাড়তি চাহিদা মেটাতে গবেষকদের নিরলস প্রচেষ্টাও অব্যাহত রয়েছে। এবার শ্যাওলা হতে জ্বালানি তেল তৈরির উপায় আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা।

fuel-will-be-made-of-moss

সব সময় গবেষকরা নানা প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। কিভাবে বাড়তি বিদ্যুৎ চাহিদা পূরণ করা যায় সেদিকেই তাদের প্রচেষ্টা বেশি। বিভিন্ন সময় নানা অকেজো জিনিস হতেও যে উপকারী এবং প্রয়োজনীয় জিনিস তৈরি করা যায় তার বহু উদাহরণ দিয়েছে বিজ্ঞান। সেই তালিকায় এবার যোগ হলো আরও একটি উদাহরণ। আর তা হলো শ্যাওলা হতে জ্বালানি তেল তৈরি।

সাধারণত খনিজ তেল মাটির নিচেই তৈরি হয়ে থাকে। সে কথাকে মাথায় রেখে ইরানের ইসলামিক আজাদ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন একটি যন্ত্র উদ্ভাবন করেছেন, যা শ্যাওলা হতে খনিজ তেল এবং গ্যাস তৈরি করতে সক্ষম। শুধু তাই নয়, তাও আবার মাত্র ২০ মিনিটে!

সংবাদ মাধ্যমকে গবেষক দলের প্রধান ফরিস্তা ঘোরবানি বলেছেন, ইতিমধ্যে তারা বেশ কয়েকটি জলাশয়ের শ্যাওলা হতে তেল উৎপাদন শুরুও করেছেন। তারা প্রথমে শ্যাওলাকে শুকিয়ে নিচ্ছেন। তারপর সেটিকে গুড়ো করে নিয়ে তা হতে নতুন আবিষ্কৃত যন্ত্র দিয়ে তেল উৎপাদন করছেন।

জানানো হয়, প্রথমে শ্যাওলার গুড়ো হতে অপরিশোধিত তেল তৈরি হবে। তারপর সেটি আবার শোধন করে তা হতে ল্যাম্প অয়েল তৈরি করা সম্ভব হবে। তবে এটিকে শিল্পের আকারও পরবর্তীকালে দেওয়া যেতে পারে কিনা তা নিয়েই গবেষণা করছেন বিজ্ঞানীরা।

যেখানে উদ্ভিদ হতে যে প্রক্রিয়ায় প্রাকৃতিক উপায়ে মাটির তলাতেই খনিজ তেল তৈরি হয়ে থাকে, ঠিক সেভাবেই যন্ত্রের মাধ্যমে তেমন প্রক্রিয়াতেই তেল উৎপাদন করা হবে। অত্যন্ত বেশি তাপমাত্রা এবং চাপ সৃষ্টি করে শ্যাওলা হতে তেল বের করা সম্ভব হচ্ছে বলে জানিয়েছেন গবেষকরা।

Advertisements
Loading...