ভারতের তেলেঙ্গানা রাজ্যে গরু কোরবানি নিষিদ্ধ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের তেলেঙ্গানা রাজ্যে ঈদুল আজহায় গরু কোরবানি নিষিদ্ধ করা হয়েছে। কোরবানি ঈদের ঠিক আগ মুহূর্তে রাজ্য সরকার এক নির্দেশিকা জারি করে এই নিষেধাজ্ঞা আরোপ করলো।

telangana-state-ban-on-cows-sacrifice

তেলেঙ্গানা রাজ্য সরকারের পশুপালন দপ্তরের পরিচালক ডি ভেঙ্কাটাশরলু জানিয়েছেন, এই ঈদে গরু হত্যা বন্ধে পুলিশ ও বৃহত্তর হায়দরাবাদ মিউনিসিপ্যালিটি করপোরেশনের কর্মকর্তারা বিভিন্ন স্থানে তল্লাশি চালাচ্ছেন। গো-হত্যা আইন মানা হচ্ছে কি না সেটি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর হতে জানা যায়, তেলেঙ্গানা সরকারের পক্ষ হতে জানানো হয়েছে যে, এই রাজ্যে কোরবানির ঈদে কোনো অবস্থাতেই গরু হত্যা করা যাবে না।

তাছাড়া মহিষ, ছাগল বা অন্যান্য পশুর ক্ষেত্রে স্ত্রী লিঙ্গের কোনো পশুকে হত্যা করা যাবে না। এই বিষয়ে তেলেঙ্গানা রাজ্য সরকারের প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরের পক্ষে কঠোর নির্দেশিকা জারি করা হয়।

ওই নির্দেশিকায় বলা হয়, ‘তেলেঙ্গানা রাজ্যের সব মানুষকে জানানো হচ্ছে যে, কেও গবাদি পশুর ওপর নিষ্ঠুরতাকে কোনো অবস্থাতেই বরদাশত করবেন না ও গো-হত্যাকে প্রশ্রয় দেবে না। যদি কোনো ব্যক্তির বিরুদ্ধে এই ধরনের কাজে জড়িত থাকার অভিযোগ পাওয়া যায় সেক্ষেত্রে ভারতীয় আইন অনুযায়ী সেই ব্যক্তিকে কঠোর শাস্তি দেওয়া হবে। বিশেষ করে গরু হত্যার ঘটনা নজরে পড়লেই সঙ্গে সঙ্গে তেলেঙ্গানা রাজ্য পুলিশ ও প্রশাসনিক দপ্তরে খবর দেওয়ার জন্য রাজ্যবাসীকে অনুরোধ করা হয়েছে।’

এই নির্দেশিকা প্রসঙ্গে তেলেঙ্গানা রাজ্য সরকার যুক্তি দেখিয়ে বলা হয়েছে, গ্রামীণ অর্থনীতিতে গরু একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সে কারণে গো-হত্যা বন্ধের ওপর বিশেষ গুরুত্ব দেওয়ার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...