অষ্টম শ্রেণীর অমিক পাচ্ছেন নাসা পুরস্কার !

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অমিক মন্ডল- ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দুর্গাপুরের একটি স্কুলের অষ্টম শ্রেনীর ছাত্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন এবং মার্কিন যুক্তরাষ্ট্র ও ক্যালিফোর্নিয়া সুপার সেন্টার স্পেস দ্বারা যৌথভাবে আয়োজিত ‘নাসা স্পেস সেটলমেন্ট কনটেস্ট’ এ তার বিভাগে তৃতীয় পুরস্কার জিতেছে !


amik

তারা সারা বিশ্বের স্কুল পড়ুয়াদের জন্য ‘নাসা স্পেস সেটলমেন্ট কনটেস্ট’ আয়োজন করে আসছে ১৯৯৪ সাল থেকে । সপ্তম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা একা বা দলগত ভাবে তাতে যোগ দিতে পারে। প্রতিটি শ্রেণি থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয়কে পুরস্কার দেওয়া হয়।

প্রশ্ন ছিলো মহাকাশযানে মানুষের বসবাসের স্বয়ংসম্পূর্ণ ব্যবস্থা করা যেতে পারে কী ভাবে? অমিক ইন্টারনেট থেকে এই প্রতিযোগিতা সম্পর্কে জানতে পারে এবং এই বছরের সর্বশেষ তারিখ ১৫ মার্চের আগে ১৬ পৃষ্ঠায় তার পেপার সাবমিট করে । পেপারে সে  লিখেছিল, জল, বাতাস, সুর্যালোক, গাছ এ সব থাকলেই জীবন চলবে । বাষ্পীভূত জলও বিশেষ পদ্ধতিতে ব্যবহারের উপযোগী করা যাবে। তাতে মানুষ ছাড়া নানা প্রাণীও বাস করতে পারবে। দুর্গাপুরের হেমশিলা মডেল স্কুলের ছাত্র অমিক বলে, “কল্পনাও করিনি, পুরস্কার পাব। কিন্তু দিন কয়েক আগে ইন্টারনেট খুলে দেখি, অষ্টম শ্রেণি বিভাগে তৃতীয় হয়েছি।”সারা বিশ্ব থেকে যে ৫৯২টি উত্তরপত্র জমা পড়েছিল, তার একটি দুর্গাপুরের অষ্টম শ্রেণির ছাত্র অমিক মণ্ডলের। তার উত্তর পছন্দ হয়েছে নাসা-র। ডাক এসেছে পুরস্কার নিতে। এ রাজ্য থেকে সে-ই একমাত্র পুরস্কার প্রাপক! তার স্কুলের অধ্যক্ষ সৌমেন চক্রবর্তী বলেন, “অমিক সব সময় নানা উদ্ভাবনী চিন্তার মধ্যে থাকে। এই সাফল্যের পুরো কৃতিত্ব তার নিজের ।”

যুব উন্নয়ন বিষক মন্ত্রী অরুপ বিশ্বাস বলেন- ভারত থেকে অংশগ্রহণকারীদের মধ্যে বিভিন্ন স্কুল থেকে স্কুল টিম আবার আলাদাভাবে টিম বাদে পৃথক অংশগ্রহণকারীও ছিলো । “পুরাপুরি ভারত থেকে দশটি স্কুল টিম ও ছয়জন পৃথক অংশগ্রহণকারী বিভিন্ন বিভাগে এই বছর পুরষ্কার জিতেছে।

তিনি এই পুরষ্কার জিতার জন্য অমিককে অভিনন্দন জানান এবং এক লাখ টাকা চেক তুলে দেন অমিকের হাতে যাতে ২৩ মে থেকে ২৭ মে সান দিয়াগোতে অনুষ্ঠিত  ‘ইন্টারন্যাশনাল স্পেস ডেভেলপমেন্ট কনফারেন্স’- এ যোগ দিতে পারে অমিক ।

অমিকের কথায়, “এত দূর যখন ঠিকঠাক হয়েছে, শেষটাও নিশ্চয়ই ভাল ভাবেই হবে ।” ভবিষ্যতে সে বিজ্ঞানী হতে চায় এবং পশ্চিমবঙ্গ সরকারকে সহযোগিতার জন্য ধন্যবাদ জানায় ।

তথ্যসূত্রঃ হেলো-টুডে.কম 

Advertisements
Loading...