কাশ্মির নিয়ে উত্তেজনা: ‘ভারতকে ঠেকাতে সবকিছু করবে পাকিস্তান’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতঅধ্যুষিত কাশ্মির নিয়ে দক্ষিণ এশিয়ায় নতুন করে উত্তেজনা সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে। বিশ্ব নেতাদের মতামতকে উপেক্ষা করে ‌‘ভারতকে ঠেকাতে সবকিছু করা হবে বলে’ হুঁশিয়ারি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

india-and-pakistan

জাতিসংঘে সাধারণ পরিষদে নওয়াজ শরীফ অভিযোগ করেন, ভারত বিপুল পরিমাণ অস্ত্রভাণ্ডার গড়ে তুলছে। সেক্ষেত্রে আক্রান্ত হবার ঝুঁকি ঠেকাতে পাকিস্তান প্রয়োজনীয় সব কিছু করবে বলে তিনি জানিয়েছেন।

গত সপ্তাহে কাশ্মিরে জঙ্গি হামলায় ১৮ জন ভারতীয় সেনা নিহত হওয়ার পর দুই প্রতিবেশী বৈরী দেশের মধ্যে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

এমন এক পরিস্থিতে ভারত পাল্টা ব্যবস্থা হিসেবে পাকিস্তানে হামলা চালাতে পারে, এমন জল্পনা চলছে পাকিস্তানের গণমাধ্যমগুলোতে। এরকম আশঙ্কা হতে পাকিস্তানের কর্তৃপক্ষ দেশটির উত্তরাঞ্চলের আকাশসীমা বন্ধ করে দিয়েছে বলে খবর বেরিয়েছে। এমন এক প্রেক্ষাপটে নিউইয়র্কে চলা জাতিসংঘের সাধারণ পরিষদে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এমন বক্তব্য রাখলেন।

নওয়াজ শরীফ বলেন, পাকিস্তান ওই এলাকায় কৌশলগত স্থিতাবস্থা আনতে প্রতিশ্রুতিবদ্ধ ছিল। পাকিস্তান ভারতের সঙ্গে অস্ত্র প্রতিযোগিতা চায় না বলেও নওয়াজ শরীফ উল্লেখ করেন। সেইসঙ্গে আলোচনায় বসার মতো অগ্রহণযোগ্য শর্ত ভারত সব সময় দিয়ে আসছে বলে তিনি জাতিসংঘে অভিযোগ করেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...