কাশ্মিরে এক শিশুর ছবি নিয়ে তোলপাড়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স খুব বেশি হলে বছর পাঁচেক হবে। তারই সামনে দাঁড়ানো নিরাপত্তাবাহিনীর দিকে রাবারের গুল্টি তাক করা। কী সাহস শিশুটির!

kashmir-rocked-a-baby-picture

কাশ্মিরের শ্রীনগরের একটি রাস্তায় ফটো সাংবাদিক আদিত্য রাজ কলের তোলা এই কাশ্মিরি শিশুর সাম্প্রতিক সময়ের ছবিটি ঘিরেই তোলপাড় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

ভারত অধ্যুষিত কাশ্মিরের জনপ্রিয় স্বাধীনতাকামী নেতা বুরহান ওয়ানির (২২) মৃত্যুর পর হতে কাশ্মিরিদের প্রতিবাদ-বিক্ষোভ চলছে। সেখানকার নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছেন অনেক স্বাধীনতাকামী। আহত হয়েছে বহু।

কারফিউর মধ্যেও নিরাপত্তারক্ষীদের দিকে রাবারের গুল্টি তাক করা এই ছবিটি সম্প্রতি টুইটারে দেন ফটো সাংবাদিক আদিত্য। সেইসঙ্গে তিনি টুইট করেন, ‘নিরাপত্তারক্ষীদের সঙ্গে খেলায় মেতে রয়েছে এই পুঁচককে!’

kashmir-rocked-a-baby-picture-2

এই ছবি জনসমক্ষে আসার পর থেকে শুরু হয় বিতর্ক। আদিত্যের এই খেলাকে নিছক খেলা হিসাবে দেখতে মোটেও রাজি নন সাবেক আইপিএস অফিসার সঞ্জীব ভট্ট। ২০০২ সালের গুজরাট দাঙ্গায় নরেন্দ্র মোদির ভূমিকা ছিল বলে অভিযোগ এনেছিলেন সঞ্জীব ভট্ট। সে কারণে তাকে বরখাস্তও হতে হয়েছিল।

তিনি পাল্টা টুইটে লেখেন, ‘যখন একটি শিশু পুলিশের দিকে গুল্টি তাক করে, তখন আমাদের বুঝতে হবে যে, কাশ্মিরে আমাদের কোথাও ভুল হচ্ছে’!

অবশ্য সাংবাদিক আদিত্য ছবিটির গুরুত্ব বুঝতে পারছেন না বলেও টুইটারে মন্তব্য করেছেন অনেকেই। কিন্তু তারা হয়তো জানেন না একজন সাংবাদিক কেনো এটিকে খেলার কথা বলে প্রকাশ করলেন। সমাজকে, বিশ্ববাসীকে আদিত্য কি বোঝাতে চেয়েছেন সেটি সাধারণ মানুষ বুঝতে না পারলেও যাদের বোঝার তারা ঠিকই বুঝেছেন।

kashmir-rocked-a-baby-picture-3

উল্লেখ্য, ওই শিশুটির আরেকটি ছবি প্রকাশ পেয়েছিল এর কয়েক দিন আগে। সেখানে নিরাপত্তারক্ষীর পাশে হাসিমুখেই বসে থাকতে দেখা যায় তাকে। তাই নিজের বক্তব্যে অটল ফটো সাংবাদিক আদিত্য।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...