চীনে এবার কাচের শৌচাগার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীন কাচের জিনিস নিয়ে মেতে রয়েছে। কাচের ব্রীজের পর এবার কাচের শৌচাগার তৈরি করে কাচপ্রীতির উদাহরণ সৃষ্টি করলো চীন!

chinas-glass-toilet

এবার এমনই একটি কাচের শৌচাগার তৈরি করেছে চীন। প্রায় স্বচ্ছ কাচের তৈরি গণশৌচাগারটি ইতিমধ্যে চালুও হয়েছে চীনে। দেশটির হুনান প্রদেশের এক পর্যটনকেন্দ্রে এই ‘শৌচাগার ব্যবহাররতদের’ বাইরে হতে দেখা যাবে! আবার যিনি শৌচাগার ব্যবহার করবেন তিনি ভেতরে বসে চারপাশের প্রাকৃতিক সৌন্দর্যও উপভোগ করবেন! হুনান প্রদেশের ‘শিয়ান লেক’ পর্যটনকেন্দ্রে তৈরি করা হয়েছে এমন একটি কাচের গণশৌচাগার।

উল্লেখ্য, ইতিপূর্বে দেশটিতে কাচের তৈরি সেতু, ওয়াকওয়ে তৈরি করে জনপ্রিয়তা পাওয়াতেই বোধহয় কারো মাথায় অভিনব এই ধারণাটি এসেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, ওই পর্যটনকেন্দ্রে পাশাপাশি রয়েছে নারী ও পুরুষদের শৌচাগারও। মাঝের ব্যবধান হালকা-অস্বচ্ছ কাচের দেওয়াল। তবে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, খুব কম সংখ্যক মানুষই কাচের শৌচাগার ব্যবহার করার ‘সাহস দেখিয়েছেন’!

তবে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, চীনে কাচের তৈরি শৌচাগার এবারই প্রথম তা নয়। এর আগেও হুনানেরই একটি বিশ্ববিদ্যালয়ে ছেলেদের হলে আংশিক কাচের তৈরি একটি শৌচাগার নাকি চালু করা হয়। এ নিয়ে অনলাইনে ব্যাপক আলোচনা শুরু হয়েছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে। তবে অনেকে বলেছেন, তারা কিছুতেই এমন শৌচাগারে যাবেন না।

আবার অনেকেই বলছেন, যখন আপনার সত্যিই শৌচাগার দরকার পড়বে, তখন আপনার পক্ষে যে কতকিছু মেনে নেওয়া সম্ভব! তখন তা উপলব্ধি করে হয়তো আপনি অবাকই হবেন।

তবে দশ কথার এক কথা হলো, বোঝাই যাচ্ছে, যারা এটি করেছে- তাদের হাতে অর্থকড়ির অভাব নেই। তারা শুধুমাত্র ব্যতিক্রমি মনোভাব দেখাতেই এমন একটি কর্ম করেছেন!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...