একাত্তরের মুক্তিযুদ্ধের গল্প নিয়ে বলিউডে নির্মিত হচ্ছে ‘ঘাজি’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডে একাত্তরের মুক্তিযুদ্ধ নিয়ে আবারও নির্মিত হলো ছবি। বিষয়টি একাত্তর হলেও এতে মূলত দুটি ডুবোজাহাজে সংগঠিত লড়াইয়ের গল্প থাকবে।

independence-war-film

ছবিটির নাম দেওয়া হয়েছে ‘ঘাজি’। প্রধান চরিত্রে অভিনয় করছেন তামিল ব্যবসাসফল ছবি ‘বাহুবলী’র খলঅভিনেতা রানা রাগ্গুবাতি এবং সম্প্রতি মুক্তি পাওয়া আলোচিত ‘পিঙ্ক’ ছবির নায়িকা তাপসী পান্নু।

‘ঘাজি’ ছবিটি পরিচালনা করছেন সংকল্প রেড্ডি। ছবিটি নির্মিত হবে হিন্দি ও তেলেগু ভাষায়। এছাড়া তামিল ভাষায়ও ডাব করা হবে বলে জানিয়েছে হিন্দুস্থান টাইমস।

independence-war-film-2

জানা গেছে, বাংলাদেশ-পাকিস্তান যুদ্ধে অংশ নেওয়া দুটি ডুবোজাহাজের (সাবমেরিন) গল্প উঠে আসবে এই ‘ঘাজি’ ছবিতে। যুদ্ধ চলাকালে পাকিস্তানের ডুবোজাহাজ পিএনএস ঘাজিকে ধ্বংস করে দেয় ভারতের আইএনএস রাজপুত।

এদিকে হিন্দুস্থান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে ছবির নায়িকা তাপসী জানিয়েছেন, ছবিটিতে তিনি অভিনয় করছেন একজন বাংলাদেশী নারীর চরিত্রে। বলিউডে কোনো সাবমেরিনভিত্তিক ছবি এটিই প্রথম নির্মিত হলো। ছবিতে আমার চরিত্র একজন শরনার্থী বাংলাদেশী নারীর। এমন একটি চরিত্র করতে পারাটা আমার জন্য সত্যিই সৌভাগ্যের বিষয়!’

independence-war-film-3

২৯ বছর বয়সী এ অভিনেত্রী আরও বলেছেন, ছবিটির দৃশ্যধারণের কাজ চলতি বছরের জানুয়ারিতে শুরু হয়। তবে এখন শেষ হয়েছে। বর্তমানে ছবিটির ত্রিমাত্রিক কিছু সম্পদনা চলছে।

উল্লেখ্য, বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে পূর্বেও বহুবার বলিউডের সেলুয়েডে ধরা দিয়েছে নানাভাবে।
সেগুলো হলো ‌‌’যুদ্ধশিশু’ (চিলড্রেন অব ওয়ার), ‘১৯৭১’ এবং ‌‘১৬ ডিসেম্বর’ উল্লেখযোগ্য।

অপরদিকে খণ্ডচিত্রে মুক্তিযুদ্ধ দেখা গেছে ভারতীয় বাংলা চলচ্চিত্র ‘গহনার বাক্সে’। তবে সর্বশেষ বলিউডের ‘গুন্ডে’ ছবিটি মুক্তিযুদ্ধকে বিতর্কিতভাবে তুলে ধরার কারণে ছবিটি নিয়ে ব্যাপক সমালোচিত হয় বাংলাদেশে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...