আফগানিস্তান হতে সৈন্য প্রত্যাহারে ট্রাম্পকে তালেবানের খোলা চিঠি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আফগানিস্তানের তালেবান বাহিনী যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে খোলা চিঠি দিয়ে আফগানিস্তান হতে সৈন্য প্রত্যাহারের আহ্বান জানিয়েছে।

দেশটিতে নিষিদ্ধ ঘোষিত এই সশস্ত্র গোষ্ঠী চিঠি দিয়ে এমন আহ্বান জানিয়েছে। তালেবানদের অফিশিয়াল ওয়েবসাইটে চিঠিটি প্রকাশিত হয়েছে। এতে ট্রাম্পকে উদ্দেশ্য করে বলা হয় যে, ‘গত ১৫ বছরের যুদ্ধে রক্তপাত এবং ধ্বংসযজ্ঞ ছাড়া আফগানিস্তানে কিছুই হয়নি। বিপুল অর্থ ব্যয়ে আফগানিস্তানে তালিবানবিরোধী যুদ্ধে জড়িয়ে কোনো ফল মেলেনি যুক্তরাষ্ট্রের। সুতরাং এই যুদ্ধের সমাপ্তি টানার দায় বর্তমানে আপনার কাঁধে বর্তায়।’

ট্রাম্পের প্রতি খোলা চিঠিতে তালেবান তাদের কার্যক্রমের বিষয়ে সাফাইও গেয়েছে। তাদের দাবি, ‘ধর্মীয়, বুদ্ধিবৃত্তিক, জাতিগত এবং অন্যসব আইনি কাঠামোয় জিহাদ ও সংগ্রাম বৈধ।’

টুইন টাওয়ারে হামলার পর ২০০১ সালে আফগানিস্তানে আগ্রাসন চালিয়েছিলো যুক্তরাষ্ট্র। ভিয়েতনামের পর সবচেয়ে বেশি সময় এদেশে যুদ্ধ চালিয়ে আসছে মার্কিন সরকার। এই যুদ্ধ চালাতে বিপুল পরিমাণ অর্থ ১০০ বিলিয়ন ডলারেরও বেশি ব্যয় করতে হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রকে।

আফগানিস্তানে এখনও যুক্তরাষ্ট্রের ৮,৪০০ সৈন্য রয়েছে। তারা ন্যাটোর অধীনে স্থানীয় আফগান সেনাদের প্রশিক্ষণ দিয়ে তালেবানবিরোধী যুদ্ধে সাহায্য করে আসছে।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প সরকারের প্রতিরক্ষামন্ত্রী জেমস মাত্তিস এবং তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের আফগানিস্তানে কাজ করার যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...