The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাঁধাকপি ক্যান্সার প্রতিরোধ করে!

প্রতিদিন ২টি আস্ত বাঁধা কপি খেলে যে পরিমাণ ডিআইএম রসায়ন শরীরে উৎপন্ন হয় মাত্র একটি ক্যাপসুলেই তার সমান পরিমাণ রসায়ন জোগানদানে সামর্থ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ক্যান্সার দূরারোগ্য ব্যধি। তাই সেই ব্যধি সারতে যা যা প্রয়োজন আমরা তাই করতে পারি। তবে খুব সহজ একটি কাজ তা হলো বাঁধাকপি খাওয়া। কারণ বাঁধাকপি ক্যান্সার প্রতিরোধ করে!

বাঁধাকপি ক্যান্সার প্রতিরোধ করে! 1

বাঁধাকপি ও অঙ্কুরোদ্গম জাতীয় সবজি হতে শরীরে আপনা-আপনি তৈরি হওয়া রসায়ন ডিনডোলিমিথেন (ডিআইএম)-এর বিকল্প সম্পূরক খাদ্য যেটি বাজারে বিক্রি হয়। তাও কি একই উপসর্গে কার্যকর? এমন একটি জটিল বিষয়ে গবেষণা করছেন- কার্ডিফ ইউনিভার্সিটির একদল গবেষক। গবেষকদের এই গবেষণার উদ্দেশ্য হলো সবজির বিকল্প ডিআইএম যৌগ রসায়ন উৎপাদনের মাধ্যমে ক্যান্সার প্রতিরোধের পথ প্রশস্ত করা।

যুক্তরাজ্য ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠান এ সমীক্ষা অর্থ জোগানদাতা। জানা যায়, যুক্তরাজ্যে প্রতিবছর অন্তত ৩ হাজার নারী গর্ভাশয় ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন। কেবল ওয়েলসেই প্রতিবছর ২০ জনেরও বেশি চেকআপে আসেন।

ওই গবেষক দলের প্রধান প্রফেসর অ্যালিসন ফিয়ানদার বলেছেন গবেষণায় দেখা গেছে ডিআইএম ক্যাপসুল ব্যবহার করে বিশেষ করে গর্ভাশয়ের ক্যান্সার প্রতিরোধে কতোটা ফলাফল পাওয়া যায়। কেনোনা প্রতিদিন ২টি আস্ত বাঁধা কপি খেলে যে পরিমাণ ডিআইএম রসায়ন শরীরে উৎপন্ন হয় মাত্র একটি ক্যাপসুলেই তার সমান পরিমাণ রসায়ন জোগানদানে সামর্থ্য। যদি গর্ভাশয় ক্যান্সারের ক্ষেত্রে বাঁধাকপি কার্যকর ভূমিকা রাখতে সমর্থ হয়, তাহলে ডিআইএম ক্যাপসুল ওই জাতীয় সবজির বিকল্প বিস্তারে সেবন করা যেতে পারে বলে গবেষণায় উল্লেখ করা হয়েছে।

গবেষণা কর্মে নিয়োজিত সুয়ে আশমান নামে এক নার্স বলেছেন, যদি এই গবেষণায় সফল হওয়া যায় তাহলে পরবর্তীতে সবজির সঙ্গে ডিআইএম ক্যাপসুল বিকল্প খাদ্য হিসেবে ব্যবহারে কোনো বাধা থাকবে না বলে তিনি উল্লেখ করেছেন।

Loading...