The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

উন্নত দেশের জন্য নয়, বাংলাদেশই হবে নকিয়া ৩৩১০ এর আবাসস্থল!

জনপ্রিয় মোবাইল ফোন নকিয়া ৩৩১০ সামান্য পরিবর্তন নিয়ে আবার ফিরে এসেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে’ একসময়ে বিশ্বের জনপ্রিয় মোবাইল ফোন নকিয়া ৩৩১০ সামান্য পরিবর্তন নিয়ে আবার ফিরে এসেছে। তবে উন্নত দেশের জন্য নয়, বাংলাদেশই হবে নকিয়া ৩৩১০ এর আবাসস্থল হবে!

উন্নত দেশের জন্য নয়, বাংলাদেশই হবে নকিয়া ৩৩১০ এর আবাসস্থল! 1

দুর্ভাগ্যজনকভাবে হলেও সত্যি দীর্ঘদিন পর এক সময়ের জনপ্রিয় নকিয়ার ৩৩১০ সেটটি আবারও বাজারজাত করা শুরু হয়েছে। তবে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরসহ আরও কিছু দেশে ব্যবহার করা যাবে না এই নতুন নকিয়া ৩৩১০ ফোনটি।

এর কারণ হিসেবে জানা যায়, নোকিয়ার পুরোনো এই হ্যান্ডসেটটি ২জি নেটওয়ার্ক সমর্থন করে। উন্নত এসব দেশে এখন আর এই প্রজন্মের নেটওয়ার্কই নেই। যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া অনেক আগেই থ্রিজি এবং ফোরজি সেবায় উন্নীত হয়েছে। এছাড়া নকিয়া ৩৩১০-এর ৯০০ এবং ১৮০০ হার্জ ফ্রিকোয়েন্সি ওই দেশগুলোর ফ্রিকোয়েন্সিতে সমর্থনও করে না।

এক সময়ের নকিয়া ৩৩১০

আগামী এপ্রিল মাস হতে সিঙ্গাপুরে টুজি বন্ধ হয়ে যাচ্ছে। সিঙ্গাপুরের টেলিফোন নেটওয়ার্ক কোম্পানি স্টার হাব বলেছে, এপ্রিল হতে টুজি নেটওয়ার্কের ডাটা, ভয়েস কল, এসএমএস- কিছুই সিঙ্গাপুরে কাজ করবে না। তাই নোকিয়া ৩৩১০ দেশটিতে চলবে না এটা নিশ্চতভাবেই বলা যায়।

নকিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, পশ্চিম এশিয়া, এশিয়া প্যাসিফিক, ইউরোপ, আফ্রিকা অঞ্চলের দেশগুলো তাদের নতুন ফোনের আদর্শ একটি বাজার রয়েছে। তবে অনেকে বলছেন যে, বিদেশ ভ্রমণে গেলে এই ফোনটি মোটেও কাজ করবে না। তাদের মতে, শুধু ভালো ব্যাটারি ব্যাকআপ দিয়ে কোনো নেটওয়ার্কের সঙ্গে যুক্ত না হয়ে পরিবারের লোকের সঙ্গে কথা বলা সম্ভব না।

উল্লেখ্য, পূর্বেই ঘোষণা দিয়ে নকিয়া ৩৩১০ ফোন সেটটি এবার রঙিন ডিসপ্লে, ছোট ক্যামেরা ও শক্তিশালী ব্যাটারি ফিচার নিয়ে বাজারে ছাড়া হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...