২৮ মে শুক্র, বৃহস্পতি ও বুধ গ্রহ থাকবে সবচেয়ে কাছাকাছি

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আগামী ২৮ মে সন্ধ্যায় পৃথিবী থেকে শুক্র, বৃহস্পতিবুধ – এই তিন গ্রহকে দেখা যাবে। এসময় সৌরজগতে এরা একে অপরের সব থেকে কাছাকাছি অবস্থান করবে। জ্যোতির্বিদ আর নক্ষত্রপ্রেমীদের জন্য এটি একটি বিশেষ মুহূর্ত হতে যাচ্ছে।


mercury-venus-and-jupiter-form-in-line

২৮ মে সূর্যাস্তের একটু পরেই এই ঘটনা ঘটবে। ঐ দিন সন্ধ্যায় নক্ষত্রপ্রেমীরা পৃথিবী থেকে খালি চোখেই দেখতে পাবেন সবচেয়ে কাছাকাছি অবস্থানরত তিন গ্রহ – বৃহস্পতি, শুক্র আর বুধ। ২৮ মে সূর্যাস্তের একটু পরেই এই ঘটনার সাক্ষী হবেন পশ্চিম – উত্তর দিক অভিমুখের দেশ সমূহ।

জ্যোতির্বিজ্ঞানীরা জানান, এদিন সন্ধ্যার পর পশ্চিম আকাশে দেখা যাবে দুটি উজ্জ্বল তারা; এদের মাঝে নিচেরটি বৃহস্পতি আর উপরের বেশি উজ্জ্বলটি শুক্র। এদের উপরে সামান্য অনুজ্জল অবস্থায় দেখা যাবে বুধকে।

moon-venus-jupiter-conjunction

বিজ্ঞানীরা জানান, ২৮ মে শুক্র ও বৃহস্পতি গ্রহ মাত্র এক ডিগ্রি দূরত্বে থেকে একে অপরকে অতিক্রম করবে। এ সময় বুধ গ্রহ শুক্র ও বৃহস্পতি গ্রহের সামান্য উপর দিয়ে যাবে। পৃথিবী থেকে দেখতে খুব কাছে লাগলেও শুক্র থেকে বৃহস্পতির দূরত্ব থাকবে ৬৬ কোটি কিলোমিটার এবং বৃহস্পতি থেকে বুধের দূরত্ব থাকবে ৭৪ কোটি কিলোমিটার। এ দূরত্ব এই তিন গ্রহের মাঝে এখন পর্যন্ত সব চাইতে কম দূরত্ব।

জানিয়ে রাখা ভালো, সূর্য থেকে দূরত্বের দিক দিয়ে সৌরজগতের দ্বিতীয় গ্রহ হচ্ছে শুক্র। বৃহস্পতি সৌরজগতের সবচাইতে বড় গ্রহ। বৃহস্পতি গ্রহের ভর পৃথিবীর ৩১৮ গুণ। বুধ গ্রহ সূর্যের সবচেয়ে কাছের এবং সৌরজগতের ক্ষুদ্রতম (০.৫৫ পার্থিব ভর) গ্রহ।

এর আগে এই গ্রহ সমূহ কাছাকাছি এসেছিলো ১ ফেব্রুয়ারী ২০০৮ সালে।

তথ্য সূত্রঃ টামস ওফ ইন্ডিয়া

Loading...