গরমে প্রতিদিন যতোটুকু পানি খাবেন?

শুধু পানি পান করলেই হবে না, পানি পান করারও রয়েছে কিছু নিয়মকানুন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শরীর সুস্থ্য রাখতে হলে আপনাকে পানি খেতে হবে। তবে এই গরমে প্রতিদিন আপনাকে কতোটুুকু পানি খেতে হবে তা কিন্তু আপনার জানা নেই। জেনে নিন বিষয়টি।

শরীর সুস্থ রাখতে পানির কোনো বিকল্প কিছু নেই। তবে শুধু পানি পান করলেই হবে না, পানি পান করারও রয়েছে কিছু নিয়মকানুন। অ্যাপোলো হাসপাতালের পুষ্টিবিদ তামান্না চৌধুরী সংবাদ মাধ্যমকে জানিয়েছেন বিষয়টি নিয়ে। তাছাড়া নিয়ম মেনে পানি পানে শরীরের নানা সমস্যা দূর হতে পারে।

প্রতিদিন অন্তত দুই লিটার পানি খান

প্রতিদিন অন্তত দুই লিটার পানি দেহকে সুস্থ রাখতে সাহায্য করে। অনেককেই, প্রতিদিন দুই লিটার পানি তো খাচ্ছেন, পাশাপাশি অন্যান্য ফলের রসও খেয়ে যাচ্ছেন। এতে করে শরীরে প্রয়োজনের চেয়ে বেশি পানি খাওয়া হয়ে যায়; এতে করে কিডনিতে প্রভাব ফেলে। খেয়াল রাখতে হবে, প্রতিদিন যেকোনো ধরনের পানীয়সহ পানি পানের পরিমাণ যাতে ২ লিটারের বেশি না হয়।

খাওয়ার মাঝখানে পানি নয়

খাওয়ার মাঝখানে পানি খাওয়া মোটেও ঠিক নয়, এতে হজম-প্রক্রিয়া ব্যাহত হতে পারে। তাই যেকোনো খাবার খাওয়ার পর অন্তত ২০/৩০ মিনিট সময় বিরতি দিয়ে তারপর পানি পান করুন।

হালকা কুসুম গরম পানি

এক কাপ হালকা কুসুম গরম পানিতে লেবু ভালোকরে চিপে নিন। প্রতিদিন ঘুম হতে উঠার পর খালি পেটে পানিটুকু খেয়ে ফেলুন। এতে শরীরের বিপাক গতি বেড়ে যাবে; যা শরীরের ওজন কমাতে বিশেষভাবে সাহায্য করে।

গ্যাস্ট্রিকের সমস্যা হলে

যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তারা সকালে খালি পেটে দুই গ্লাস পানি পান করলে বিশেষ উপকার পাবেন। এতেকরে আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হবে।

বাইরে থেকে এসেই পানি খাবেন না

অনেকেই গরমে বাইরে হতে এসেই ঠাণ্ডা পানি পান করে ফেলেন। হয়তো তাৎক্ষণিক আপনার ভালো লাগে। কিন্তু এটি মোটেও ভালো কাজ নয়। গরমের মধ্যে বাইরে থেকে এসে কখনও এই কাজটি করা যাবে না। কারণ হলো এতে করে ঠাণ্ডা লাগার আশঙ্কা থেকে যাবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...