আজ পবিত্র শবে বরাত: মহিমান্বিত এক রজনী

মুসলিম সম্প্রদায়ের জন্য এই রাতটি ‘লাইলাতুল বরাত’ অর্থাৎ সৌভাগ্যের রজনী হিসেবে পরিচিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ পবিত্র শবে বরাত। মহিমান্বিত এক রজনী। হিজরি শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাত বিশ্ব মুসলিম উম্মাহ শবে বরাত বা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকে।

আজ (বৃহস্পতিবার) দিবাগত রাতটিই পবিত্র শবে বরাত। মুসলিম সম্প্রদায়ের জন্য এই রাতটি ‘লাইলাতুল বরাত’ অর্থাৎ সৌভাগ্যের রজনী হিসেবে পরিচিত।

বাংলাদেশসহ বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর রহমত এবং নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির-আজকার, মিলাদ মাহফিলসহ এবাদত-বন্দেগির মধ্যদিয়ে এই পবিত্র রজনী অতিবাহিত করবেন।

মহিমান্বিত এই রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি এবং সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমানরা বিশেষ মোনাজাত ও দোওয়া করবেন।

পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়ে পবিত্র রজনীতে সর্বশক্তিমান মহান আল্লাহর দরবারে অশেষ রহমত ও বরকত কামনার পাশাপাশি দেশের অব্যাহত অগ্রগতি, কল্যাণ ও মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্যের প্রার্থনা করেছেন।

বাসাবাড়ি ও মসজিদে মসজিদে সারারাত চলবে নফল নামাজ, পবিত্র কোরআন তেলাওয়াত, ওয়াজ মাহফিল ও নানা এবাদত-বন্দেগি। মুসলমানদের বিশ্বাস, মহিমান্বিত এই রজনীতে মহান আল্লাহতায়ালা মানুষের ভাগ্য অর্থাৎপরবর্তী এক বছরের ‘রিজিক’ নির্ধারণ করে থাকেন।

পবিত্র এই রাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররকসহ দেশের সকল মসজিদ রাতব্যাপী খোলা থাকবে।

পবিত্র এই রজনী উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ও বেতারে এ সংক্রান্ত ধর্মীয় নানা অনুষ্ঠান সম্প্রচার করবে। এদিকে দিবসটির তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিকগুলোতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হয়েছে।

Loading...