কবিগুরুর প্রথম প্রেম নিয়ে ছবি নির্মাণ করবেন প্রিয়াঙ্কা

বিষয়টি নিয়ে তিনি প্রাথমিক পরিকল্পনাও শেষ পর্যায়ে নিয়ে এসেছেন। ছবিটির নাম নির্ধারণ করা হয়েছে ‘নলিনী’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন নিয়ে নাটক সিনেমা অনেক হয়েছে। এবার কবিগুরুর জীবনের প্রথম প্রেম নিয়ে ছবি নির্মাণ করতে চলেছেন বলিউডের হার্টথ্রুব নায়িকা প্রিয়াঙ্কা চোপড়া।

বিষয়টি নিয়ে তিনি প্রাথমিক পরিকল্পনাও শেষ পর্যায়ে নিয়ে এসেছেন। ছবিটির নাম নির্ধারণ করা হয়েছে ‘নলিনী’।

জানা গেছে, ছবিটি পরিচালনা করবেন ‘এস্কেপ ফ্রম তালিবান’ ছবির জাতীয় পুরস্কারপ্রাপ্ত নির্দেশক উজ্জ্বল চট্টোপাধ্যায়। ছবিটির কাহিনী সাজিয়েছেন সাগরিকা চট্টোপাধ্যায়। স্ক্রিপ্ট লেখার কাজে ভাল মাত্রায় নজরদারিতে থাকছেন স্বয়ং প্রিয়ঙ্কা নিজেই।

কাহিনীর গবেষণামূলক দিকটির সঙ্গে জড়িয়ে একাধিক রবীন্দ্র-বিশেষজ্ঞ ও সাংবাদিকের একটি দলও রয়েছেন।

পরিচালক উজ্জ্বল চট্টোপাধ্যায় জানিয়েছেন, ‘ছবির কাহিনী রবীন্দ্রনাথের জীবনে প্রথম প্রেম নিয়ে এগিয়ে যাবে। সে সময় কবির বয়স ছিলো আঠেরো। শোলাপুরে, পান্ডুরাম থাড়কড়ের মেয়ে অন্নপূর্ণার দায়িত্ব পড়েছিলো কবিকে ইংরেজি শেখানোর।

অন্নপূর্ণার বয়স তখন কুড়ি, নীলনয়না। অক্সফোর্ড-উত্তীর্ণা। পোশাকে-স্বভাবে-কেতায় পুরো সাহেবি ভাব।

দিন গড়ানোর সঙ্গে সঙ্গে রবীন্দ্রনাথ-অন্নপূর্ণা প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন। প্রেমিকার ইচ্ছেতেই কবি মারাঠি কন্যা এই অন্নপূর্ণার নাম দেন ‘নলিনী’।

তাকে নিয়ে গানও লেখেন তিনি, ‘শুনো নলিনী খোলো গো আঁখি…’। এ খবর তেমন কারও হয়তো’বা গোচরে তেমন একটা ছিল না। তবে প্রেম স্থায়ী হয়নি। কবির বাবা বিষয়টি জানতে পেরে তাকে বিলেতে পাঠিয়ে দেন।

অন্নপূর্ণার বিয়ে হয় হ্যারল্ড লিটলডেল নামে এক ব্রিটিশ অধ্যাপকের সঙ্গে। তবে রবীন্দ্রনাথকে তিনি ভুলতে পারেননি কখনও। কিছু ঘটনাতে তার প্রকাশও পায়।

ছবির কাহিনীর শুরু মূলত ২০১৭ তে। যখন এডিনবরা হতে গবেষক জন হ্যাম নলিনীর উৎস-সন্ধানে ভারতে আসেন। এখান থেকেই মূলত ছবি কখনও চলে যাবে ফ্ল্যাশব্যাকে। আবার কখনও ফিরে আসবে সমকালে।

এই ছবিটির কাজ শুরু হবে নভেম্বরে। নলিনীর ভূমিকায় অভিনয় করতে পারেন মারাঠি অভিনেত্রী সোনালি কুলকার্নি। আর সত্যেন্দ্রনাথ হবেন কুণাল কপূর। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে ডাক পেতে পারেন যিশু সেনগুপ্তও! অন্য একটি সংস্থার সঙ্গে প্রিয়াঙ্কা ছবিটি যৌথভাবে প্রযোজনা করবেন বলে জানা গেছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন

Loading...