আজ শুরু হচ্ছে চলচ্চিত্রের মহা মিলনমেলা ‘কান’ উৎসব

৭০তম বছরে পা রাখা উপলক্ষে উদ্বোধনী দিনের লালগালিচায় অতিথি আগমন এবং অনুষ্ঠান সরাসরি দেখা যাবে ফ্রান্সের বিভিন্ন প্রেক্ষাগৃহেও

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ (১৭ মে) শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব ‘কান’। দক্ষিণ ফ্রান্সের রিজোর্ট শহর কানে’র পালে দে ফেস্তিভাল্‌স এ দে কোঁগ্র নামক ভবনে বিশ্ব চলচ্চিত্রের এই মহা মিলনমেলা বসছে।

আজকের এই ৭০তম কান উৎসবকে ঘিরে ফ্রান্সের ওই শহরটি বর্তমানে বিশ্বখ্যাত তারকাদের পদচারণায় মুখর হয়ে উঠেছে। কান শহর তাই আড়মোড়া ভেঙে জেগে উঠেছে। নির্মাতা-অভিনয়শিল্পী-প্রযোজক-পরিবেশক-ফ্যাশন আইকন হতে স্রেফ সিনেমাভক্ত সবাই আছেন এই কান উৎসবে।

আজ আরনদ ডেসপ্লেসিন পরিচালিত ইজমায়েলস ঘোস্ট ছবির প্রদর্শনী দিয়ে পর্দা উঠবে ৭০তম উৎসবের। ৭০তম বছরে পা রাখা উপলক্ষে উদ্বোধনী দিনের লালগালিচায় অতিথি আগমন এবং অনুষ্ঠান সরাসরি দেখা যাবে ফ্রান্সের বিভিন্ন প্রেক্ষাগৃহেও। জানা গেছে, এবারের কান উৎসবের উদ্বোধনী এবং সমাপনী অনুষ্ঠানের উপস্থাপনা করবেন জনপ্রিয় অভিনেত্রী মনিকা বেলুচ্চি।

আয়োজন আর আকর্ষণের দিক থেকে এবারের কান উৎসব ছাড়িয়ে যাবে নিকট অতীতের অন্য যেকোনো বছরের উৎসবকে। নিকট অতীতে কানে এর চেয়ে উৎকৃষ্ট অফিশিয়াল সিলেকশন হয়েছে কি না, তা বলা মুশকিল। মাইকেল হানেকে, রোমান পোলানস্কি, ফাতিহ আকিন, মিশেল আজানভিকুস, নওমি কাওয়াসি, টড হেনেসের মতো পরীক্ষিত নির্মাতারা তো থাকছেনই। সঙ্গে যোগ হয়েছেন আন্দ্রেই জিগনাতসিয়েভ ও ইয়োরগোস লানথিমোসের মতো এই সময়ের সাড়া জাগানো নির্মাতা।

এবার কানের লাল গালিচায় হাঁটার জন্য বিশ্বের অন্যান্য দেশের তারকাদের সঙ্গে বলিউড হতে আমন্ত্রণ পেয়েছেন সাবেক বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া রাই বচ্চন, সোনম কাপুর এবং দীপিকা পাড়ুকোন।

উল্লেখ্য যে, ঐশ্বরিয়া ও সোনম ইতিপূর্বেও কানে অংশ নিলে দীপিকার জন্য এটাই কান উৎসব প্রথম।

আপনি এটাও পছন্দ করতে পারেন

Loading...