The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মোবাইল অ্যাপে ঘরে বসেই পেতে পারেন ট্রেনের টিকিট!

বাংলাদেশ রেলওয়ে ৪০ শতাংশ টিকিট অনলাইনে পাওয়া যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই হয়তো ভাবছেন সেহেরী খেয়েই টিকিটের জন্য স্টেশনে গিয়ে লাইনে দাঁড়াবেন? যদি আপনার কাছে মোবাইল বা কম্পিউটার থাকে তাহলে আপনি এখনও বোকার স্বর্গে বাস করছেন। মোবাইল অ্যাপে ঘরে বসেই পেতে পারেন ট্রেনের টিকিট!

মোবাইল অ্যাপে ঘরে বসেই পেতে পারেন ট্রেনের টিকিট! 1

এখন থেকে মোবাইলেই সংগ্রহ করতে পারেন ট্রেনের টিকিট। বাংলাদেশ রেলওয়ে ৪০ শতাংশ টিকিট অনলাইনে পাওয়া যাচ্ছে। ইতিপূর্বে মাত্র ২০% টিকিট দেওয়া হতো অনলাইনে। যে কারণে অনেকেই চেষ্টা করেও টিকিট পেতেন না। বর্তমানে অনেকেই এই তথ্য জানেন না, আর না জানার কারণেই অনেক ভোগান্তি সহ্য করে ভোর হতে বিশাল বিশাল লাইনে দাঁড়াচ্ছেন টিকিটের জন্য।

এখন থেকে মোবাইল অ্যাপ ব্যবহার করে ট্রেনের টিকিট কাটার সুযোগ পাচ্ছেন আগ্রহীরা। ‘ট্রেন টিকিট অ্যান্ড শিডিউল ইন বিডি’ নামের এই অ্যাপটির নির্মাতা টেকটিউনস অ্যাপস।

অ্যাপ ব্যবহার করে কাউন্টারে এসে ফিরতি এসএমএস এবং কোড নম্বর দেখালেই টিকিট দেওয়া হয়। স্টেশনে অনলাইনে টিকিটের লাইন খুবই ছোট থাকে, যে কারণে আগ্রহী ব্যক্তিরা সহজেই টিকিট পেতে পারেন।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অ্যাপটিতে এসএমএসে এবং ওয়েবসাইটে টিকিট কেনার পুরো প্রক্রিয়ার বর্ণনা রয়েছে। আবার অ্যাপ থেকেই টিকিট কাটার সুবিধাও রয়েছে।

সকাল ৯টা হতে সাড়ে ৯টার মধ্যে টিকিট কাটার চেষ্টা করলে সুবিধা পাওয়া যায় বলে জানানো হয়েছে। কারণ হলো এ সময় অনলাইন সার্ভার ফাকা থাকে, যে কারণে সহজেই টিকিট পাওয়া যায়।

এই অ্যাপটিতে ট্রেনের সময়সূচি, টিকিটের মূল্য, অনলাইনে এবং এসএমএসে টিকিট কাটার সুবিধা, টিকিটের মূল্যসহ গুরুত্বপূর্ণ তথ্যও জানা যাবে। ঈদের সময় ট্রেনের সিডিওল ঠিক থাকে না তাই যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা ষ্টেশনে অপেক্ষা করতে হয়। এই ভোগান্তিও দূর করবে এই অ্যাপ, অ্যাপ এ ট্রেন ট্রেকিং মেনুতে গিয়ে আপনার কাঙ্ক্ষিত ট্রেনে ক্লিক করলেই আপনাকে ট্রেনের বর্তমান অবস্থান জানিয়ে দেবে ক্ষুদে বার্তার মাধ্যমে।

আবার ঈদের সময় ট্রেনে যাত্রায় কোনো সমস্যায় পড়লে প্রতিটি ট্রেনের এবং স্টেশনের কর্তব্যরত পুলিশ অফিসারের ফোন নাম্বার দেওয়া রয়েছে এই অ্যাপের মধ্যে, এক ক্লিকেই ফোন করে সাহায্য চাইতে পারবেন আপনি।

মোবাইলে কিভাবে ট্রেনের টিকিট সংগ্রহ করবেন তারও বিস্তারিত বর্ণনা করা রয়েছে এই অ্যাপে । এই অ্যাপটি ইতিমধ্যে ৫ লক্ষের কাছাকাছি ডাউনলোড হয়েছে, আমরা আশা করছি অনলাইনের জন্য নির্ধারিত সকল টিকিট পেতে সকলকে সাহায্য করবে নতুন এই অ্যাপটি। এ্যানড্রয়েড মোবাইলের জন্য অ্যাপটি আপনি যে কোনো সময় ডাউনলোড করে নিতে পারেন।

ডাউনলোড লিংকঃ https://goo.gl/4kuLBr

Loading...