যেভাবে কমাবেন পেশাগত মানসিক চাপ

কিছু বিষয় স্মরণে রাখলে পেশাগত মানসিক চাপ কমানো সম্ভব

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেশাগত জীবনে আমরা সবাই উন্নতি করতে চাই। আর এই উন্নতির জন্য অনেকেই চেষ্টা করে মাত্রাতিরিক্ত পরিশ্রম করতে। এর ফলে সৃষ্টি হয় মারাত্মক মানসিক চাপ।

আপনার পেশাগত জীবনের সাথে ব্যক্তিগত জীবনের সম্পর্ক রয়েছে। পেশাগত জীবনের কারণে আপনি মানসিক চাপে থাকলে তার প্রভাব ব্যক্তিগত জীবনেও পড়তে পারে। ফল সামগ্রিকভাবে আপনি মানসিকভাবে অশান্তিতে ভুগতে পারেন। তাই পেশাগত মানসিক চাপ কমানো অত্যন্ত জরুরী। তবে জেনে নেওয়া যাক এর কিছু সহজ উপায়।

নিজের সামর্থ্য সম্পর্কে জানুন

আপনাকে নিজের কাজ করার সামর্থ্য সম্পর্কে ধারণা নিতে হবে। সামর্থ্যের বাইরে গিয়ে কাজ করলে এক সময় আপনি ক্লান্ত হয়ে পড়বেন। এই ক্লান্তির কারণে আপনি কাজের প্রতি আগ্রহই হারিয়ে ফেলতে পারেন।

ব্যর্থতা নিয়ে ভাববেন না

পেশাগত জীবনে আমরা একটি কাজ করার আগেই সেটির সাফল্য-ব্যর্থতা নিয়ে চিন্তা করি। এটি কোনো কার্যকর উপায় হতে পারে না। আপনাকে মনে রাখতে হবে, শত চেষ্টা করলেও আপনি সব সময় সফল হবেন না। সাফল্য-ব্যর্থতা নিয়ে অতিরিক্ত চিন্তা করলে আপনার মানসিক চাপ খালি বেড়েই যাবে।

নিজের উপর বিশ্বাস রাখুন

পেশাগত জীবনের প্রচন্ড প্রতিযোগিতার মধ্যে আমরা অনেক সময় নিজের উপর বিশ্বাস হারিয়ে ফেলি। আমাদের মনে হতে থাকে, অন্যরা হয়তো দক্ষতা দেখিয়ে আমাদের উপরে উঠে যাচ্ছে। এই ধরনের চিন্তা করা থেকে বিরত থাকুন। মনে রাখবেন, আপনার দক্ষতা থাকলে কেউ-ই আপনাকে পিছনে ফেলতে পারবে না।

“না” বলতে শিখুন

নিজের দক্ষতা দেখাতে বা বসদের খুশি করতে গিয়ে এমন কোনো কাজের দায়িত্ব নেবেন না যেটি আপনি পছন্দ করেন না বা যাতে আপনার কোনো আগ্রহ নেই। এই ধরনের কাজ আপনি কখনোই সঠিকভাবে সম্পন্ন করতে পারবেন না। তাই এমন কাজের দায়িত্ব দেওয়া হলে বিনীতভাবে সেটি করতে অসম্মতি জানান।

একবারে একাধিক কাজ না করা

কখনো একাধিক কাজ একবারে করার চেষ্টা করবেন না। এতে করে আপনি কোনো কাজই সঠিকভাবে করতে পারবেন না। গুরুত্ব অনুযায়ী কাজ বেছে নিয়ে মনোযোগ দিয়ে করার চেষ্টা করুন।

Loading...