সূর্যের তাপে রান্না!

এই প্রক্রিয়ায় প্রায় ৩০০ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি তাপমাত্রার সৃষ্টি হয়।

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সূর্যের তাপের নানা ধরনের ব্যবহারের কথা আমরা শুনেছি। কিন্তু তাই বলে সরাসরি রান্না? সিলা সুথারাথ নামের এক থাইল্যান্ডের মুরগীর রোস্ট বিক্রেতা সেটাই করে আসছেন দীর্ঘ সময় ধরে।

সুথারাথ মুরগী রোস্টের জন্য চুল্লী বা চারকোল বারবিকিউ কিছুই ব্যবহার করেন না। ক্ষুদ্র ক্ষুদ্র ১০০০টি আয়না দিয়ে তিনি সূর্যের তাপকে একটি স্থানে কেন্দ্রীভূত করে সেখানেই রোস্ট করেন মুরগী। এই প্রক্রিয়ায় প্রায় ৩০০ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি তাপমাত্রার সৃষ্টি হয়।

এক সময় সুথারাথ সাধারণ উপায়েই মুরগী রোস্ট করতেন। তবে ১৯৯৭ সালের একটি অভিজ্ঞতা রোস্ট করা সম্পর্কে তার ধারণা বদলে দেয়। ওই বছর এক দিন রাস্তায় চলা একটি বাসের জানালায় সূর্যরশ্মি প্রতিফলিত হয়ে সুথারাথের শরীরে পড়লে তিনি গরম বোধ করেন। এর পরেই ওই উপায়ে মুরগী রোস্ট করার চিন্তা মাথায় আসে তার।

প্রথমে তার ধারণা নিয়ে অনেক হাসাহাসি হয়েছিল। কিন্তু সুথারাথ বাস্তবে তার প্রক্রিয়া সফল করে দেখান। তার পর থেকে তিনি এই উপায়েই রোস্ট করে আসছেন। প্রচুর মানুষ আগ্রহ নিয়ে এখন আসে তার সূর্যের তাপে তৈরি রোস্ট খেতে। রোস্ট তৈরির সময় প্রচন্ড তাপ থেকে সম্ভাব্য ক্ষতি এড়াতে বিশেষ ধরনের মাস্ক ব্যবহার করেন সুথারাথ।

তথ্যসূত্র: www.odditycentral.com

Advertisements
Loading...