মশা কামড়ায় না এমন কিছু খাবারের কথা জেনে নিন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে চিকুনগুনিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ঘরে ঘরে এই চিকুনগুনিয়া রোগ দেখা দিচ্ছে। এই চিকুনগুনিয়া রোগের কারণ হলো মশা। তাই মশা থেকে দূরে থাকতে মশা কামড়ায় না এমন কিছু খাবারের কথা জেনে নিন!

সাধারণতভাবে গরমকাল এলেই মশার দাপট বেড়ে যায়। যদিও এই সময়টিতে রাজধানী ঢাকাসহ সারাদেশেই মশার পরিমাণ অনেক কম। তারপরও যেটুকু মশা রয়েছে তা নিয়েও সকলেরই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। তার মূল কারণ হলো চিকুনগুনিয়া রোগ। বর্তমানে দেখা দিয়েছে জ্বর। এই জ্বর হলে সবচেয়ে বড় খারাপ একটি দিক হলো জ্বর বেশিদিন থাকে না তবে এর প্রভাব থাকে অনেক দিন। জ্বরের সঙ্গে সঙ্গে থাকে হাতে-পায়ে ব্যথা। আর একবার চিকুনগুনিয়া রোগ হলে অন্তত মাসাধিককাল দুর্বলতা কাটে না।

চিকুনগুনিয়া রোগ থেকে মুক্তি পেতে হলে মশা থেকে দূরে থাকতে হবে। তাহলে কিভাবে এই মশা থেকে দূরে থাকা যায় সে পথ বের করতে হবে। এ বিষয়ে বিশেষজ্ঞরা ইতিমধ্যেই পথ খুঁজে বের করেছেন।

Related Post

তাদের মতে, কিছু খাবার রয়েছে যেসব খাবার খেলে মশা আপনার কাছে ঘেঁষবে না। ম্যালেরিয়া, চিকুনগুনিয়া ও ডেঙ্গুর মতো রোগের আশংকাও আর থাকবে না।

বিষেজ্ঞরা বলেছেন কিছু খাবার রয়েছে যেগুলো খেলে আপনার শরীরে অনেকটা প্রহরীর মতোই কাজ করবে অর্থাৎ মশাদের কামরাতে বাধা দেবে।

কী কী সেসব খাবার?

পেঁয়াজ ও রসুন

পেঁয়াজ ও রসুন শরীরে প্রবেশ করা মাত্র আমাদের গা হতে অ্যালিসিন নামে একটি কম্পাউন্ড বেরুতে শুরু করে, যা মশাদের দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

কাঁচা মরিচ

গবেষকরা গবেষণায় দেখেছেন, প্রতিদিন বেশি বেশি করে কাঁচা মরিচ খেলে একটা মশাও আপনাকে কামড়াবে না। কারণ হলো মরিচে রয়েছে ক্যাপসিসিন নামে একটি বিশেষ উপাদান, যা মশাদের দূরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অ্যাপেল সিডার ভিনেগার

আপনি প্রতিদিন মধু, স্যুপ বা স্যালাতে ১ চামচ করে অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে খেতে পারে। এতে করে শরীর হতে একটা গন্ধ বেরোবে। এই গন্ধটি মশারা মোটেও সহ্য করতে পারে না। তাই বিরক্ত হয়ে শেষ পর্যন্ত মশার দল আপনার কাছেও ঘেঁষবে না।

পেঁয়াজকলি

পেঁয়াজকলি খাওয়া মাত্র এতে উপস্থিত সিট্রোনেলা তেল আমাদের শরীর হতে বেরুতে শুরু করে। যা কোনও এক অজানা কারণে মশাদের দূরে রাখতে বিশেষভাবে সাহায্য করে।

মটরশুঁটি, ডাল ও টমেটো

মটরশুঁটি, ডাল ও টমেটো এই তিনটিতেই রয়েছে থিয়ামিন নামে একটি বিশেষ উপাদান। এটি শরীরে প্রবেশ করা মাত্রই বিক্রিয়ার মাধ্যমে আমাদের শরীর হতে এক ধরনের গন্ধ বের করে ফেলে।যা মশাদের অনেক দূরে রাখে।

এইসব খাবারগুলো খেলে মশাদের হাত হতে রক্ষা পেতে পারেন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

This post was last modified on এপ্রিল ৩, ২০১৮ 8:54 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে