এরদোয়ান পশ্চিমা বিশ্বকে বললেন ভণ্ড!

২০১৬ সালের ১৫ জুলাই এরদোয়ানকে ক্ষমতাচ্যুত করার জন্য অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান পশ্চিমা বিশ্বকে ভণ্ড বলে আখ্যায়িত করেছেন। দেশটিতে ব্যর্থ সেনা অভ্যুত্থানচেষ্টার এক বছর পূর্তির দিনে সংবাদপত্রে প্রকাশিত এক নিবন্ধে এই কথা বলেছেন তিনি।

সংবাদপত্রে প্রকাশিত ওই নিবন্ধটিতে এরদোয়ান পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে ভণ্ডামির অভিযোগ এনে বলেছেন যে, তারা সেদিন অভ্যুত্থানের ফল কী হবে সেটি দেখার জন্য অপেক্ষা করছিল। এরদোয়ান আরও বলেন, একটি দেশকে অস্থিতিশীল করতে চেয়েছিল পশ্চিমা বিশ্ব।

এরদোয়ান বলেছেন, পশ্চিমা দেশগুলো এটি কোনোভাবেই অস্বীকার করতে পারবে না যে, ওই দিন তারা তুরস্কের সঙ্গে চলমান থাকা বন্ধুত্বের সম্পর্ককে প্রতারণা করে মূলত ‘অভ্যুত্থানের ফল’ দেখার অপেক্ষায় বসেছিল।

ওই ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর তুরস্কে গণগ্রেপ্তার এবং চাকরিচ্যুতি চালানোর অভিযোগ অস্বীকার করা হয়েে প্রকাশিত ওই নিবন্ধে।

উল্লেখ্য, ২০১৬ সালের ১৫ জুলাই এরদোয়ানকে ক্ষমতাচ্যুত করার জন্য অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হয়। সেনাবাহিনীর একটি অংশ বড় শহরগুলোর রাস্তায় অস্ত্র ও ট্যাংকসহ নেমে পড়ে এবং পার্লামেন্টসহ বিভিন্ন সরকারি ভবনে তারা হামলা চালাতে থাকে। অনেক বেসামরিক নাগরিকের মৃত্যুর পর জনগণের প্রতিরোধের মুখে সেই অভ্যুত্থান শেষ পর্যন্ত ব্যর্থ হয়। ওই ব্যর্থ অভ্যুত্থানচেষ্টায় নিহত হয় কমপক্ষে ২৬০ জন, আর আহত হয় অন্ততপক্ষে ২ হাজার ১৯৬ জন। পরিসংখ্যান অনুযায়ী জানা যায়, তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানের পর ৫০ হাজার লোককে গ্রেফতার করা হয়। ওই সময় অন্তত ১৩০ জন সাংবাদিককেও গ্রেফতার করা হয়েছিল। সামরিক বাহিনী হতে চাকরিচ্যুত করা হয় অন্তত ৭ হাজারজনকে। এ ছাড়াও চাকরি হারান আরও ১ লাখ ৪০ হাজার শিক্ষাবিদ এবং সরকারি কর্মকর্তা।

Advertisements
Loading...