The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ: গড় পাসের হার ৬৮.৯১ শতাংশ

গড় পাসের হার ৬৮.৯১ শতাংশ, জিপিএ-৫ পেয়েছেন মোট ৩৭ হাজার ৭২৬ জন শিক্ষার্থী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ এইচএসসি পরীক্ষা ২০১৭ এর ফল প্রকাশিত হয়েছে। গড় পাসের হার ৬৮.৯১ শতাংশ। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ (রবিবার) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেছেন। শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা এ সময় উপস্থিত ছিলেন।

এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ: গড় পাসের হার ৬৮.৯১ শতাংশ 1

এ বছর এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন মোট ৩৭ হাজার ৭২৬ জন শিক্ষার্থী। গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ৫৮ হাজার ২৭৬ জন। মূল্যায়ন পদ্ধতির পরিবর্তনের জন্য মাধ্যমিকের মতোই উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষাতেও এবার পাসের হার কমেছে।

সেই হিসাব অনুযায়ী এবার উচ্চ মাধ্যমিকে পাসের হার কমেছে ৫ দশমিক ৭৯ শতাংশ পয়েন্ট। অপরদিকে পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে মোট ২০ হাজার ৫৫০ জন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ (রবিবার) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেছেন। শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা এ সময় উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বেলা ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে এবারের এইচএসসির ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন। তারপর শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) এবং নিজের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও যে কোনো মোবাইল হতে এসএমএস করে ফলাফল জানতে পারবেন।

এ বছর ২০১৭ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ২ এপ্রিল। এবার ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ গ্রহণ করে। তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শেষ হয় গত ১৫ মে। ব্যবহারিক পরীক্ষা ১৬ মে শুরু হয় আর শেষ হয় ২৫ মে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...