এবার সমুচার এক বিশ্ব রেকর্ড গড়লো এশিয়ান স্ন্যাকস!

দীর্ঘ পনের দিন কাজ করে ১৫৩.১ ‍কিলোগ্রাম ওজনের একটি বৃহৎ সমুচা বানিয়ে রেকর্ড গড়েছে এশিয়ান স্ন্যাকস নামের দাতব্য এই সংস্থাটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার বৃহৎ সমুচা বানিয়ে এক বিশ্ব রেকর্ড গড়লো এশিয়ান স্ন্যাকস! গত বুধবার লন্ডনের এক মসজিদে এই বৃহত্তাকারের সমুচা বানিয়ে বিশ্ব রেকর্ড গড়লো এই দাতব্য সংস্থাটি।

জানা গেছে, দীর্ঘ পনের দিন কাজ করে ১৫৩.১ ‍কিলোগ্রাম ওজনের একটি বৃহৎ সমুচা বানিয়ে রেকর্ড গড়েছে এশিয়ান স্ন্যাকস নামের দাতব্য এই সংস্থাটি। তবে লন্ডনে বসবাসরত গৃহহীনদের মাঝে বিতরণের জন্য বানানো হয়েছে এই সমুচাটি।

জানা গেছে, মুসলিম দাতা সংস্থার সাহায্যে এক ডজন স্বেচ্ছাসেবীর মাধ্যমে এই সমুচাটি তৈরি করা হয়। পূর্ব লন্ডনের একটি মসজিদে প্রথা রক্ষার্থে এই সমুচা বানানো হয়েছে বলে সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়।

ইতিমধ্যেই গিনেস ওর্য়াল্ড বুক কর্তৃপক্ষ তাদের এই রেকর্ডের সার্টিফিকেট হস্তান্তর করেছেন। তারা এই সমুচাটির স্বাদের প্রশংসাও করেছেন।

এই প্রজেক্টটির অরগানাইজার ফরিদ ইসলাম বলেন, সমুচা খাওয়ার জন্য মনটা পড়ে রয়েছে। তবে প্রথমে আামি একটু চিন্তায় ছিলাম, কারণ হলো সমুচায় একটা ফাটলের মতো কিছু একটা দেখা গিয়েছিলো।

ত্রিভুজ আকৃতির এই সমুচাটি পিয়াঁজ, আলু, ডালের সমন্বয়ে তৈরি করা হয়েছে। সমুচাটি মূলত ওজনের জন্য রেকর্ড গড়েছে। রেকর্ডকৃত এই সমুচাটির পুরো অংশই খাওয়া হয়েছে বলে জানিয়েছেন এর সঙ্গে সংশ্লিষ্টরা।

এই সমুচা প্রসঙ্গে গিনেস ওর্য়াল্ড বুক কর্তৃপক্ষের প্যাটেল বলেছেন, এটি অবশ্যই একটি বড় ধরণের অর্জন। তবে ফরিদ ইসলাম বলেছেন, এটা আমাদের জন্য একটা বড় ধরণের চ্যালেঞ্জ ছিল। এই বিশাল আকৃতির সমুচা ধারণ করার জন্য তেমন কোনো পাত্র না পাওয়ায় অর্ডার করে পাত্র বানানো হয়।

উল্লেখ্য, ২০১২ সালে ব্রিটেনের ব্র্যাডফোর্ড কলেজের তৈরি করা ১১০.৮ কেজি ওজনের একটি সমুচা ইতিপূর্বে বিশাল সমুচার রেকর্ড গড়েছিল।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...