৮ম প্রজন্মের দ্রুতগতির প্রসেসর এনেছে ইনটেল

প্রসেসরের মডেলগুলোর নম্বর হলো ‘আই সেভেন-৮৬৫০ইউ’, ‘আই সেভেন-৮৫৫০ইউ’, ‘আই ফাইভ- ৮৩৫০ ইউ’ এবং ‘আই ফাইভ- ৮২৫০ ইউ’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের খ্যাতিমান চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল আনলো ৮ম প্রজন্মের প্রসেসর। এটি পূর্বের সংস্করণগুলোর তুলনায় ৪০ শতাংশ বেশি দ্রুত কাজ করবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

নতুন এই ৮ম প্রজন্মের প্রসেসর নিয়ে হাজির হলো বিশ্বের চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল। এটি পূর্বেকার সকল সংস্করণগুলোর তুলনায় ৪০ শতাংশ বেশি দ্রুত কাজ করবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এই প্রসেসরে রয়েছে ইন্টেলের নিজস্ব টার্বো বুস্ট প্রযুক্তি ২.০, যা কোর ও গ্রাফিক্স জুড়ে গতিশীল ক্ষমতা এবং গতি নিয়ন্ত্রণ করবে। এই নতুন প্রসেসরগুলো ইন্টেলের হাইপার-থ্রেডিং টেকনোলজি দিয়ে তৈরি। এটি ৮টি থ্রেড পর্যন্ত সমর্থন করবে।

শুধু তাই নয়, এই প্রসেসরটি ব্যাটারির আয়ুও বাড়াবে। একবার চার্জ করলে এই নতুন প্রসেসরের সাহায্যে ১০ ঘণ্টা ফোরকে ভিডিও দেখা সম্ভব! আবার ৫ বছর পূর্বের কোনো কম্পিউটারে যে রেন্ডারিংটি হতে ৪৫ মিনিট লাগতো এই প্রসেসরের মাধ্যমে সেটি সম্পন্ন করতে সময় লাগলে মাত্র ৩ মিনিট।

৮ম জেনারেশনের ইনটেলের এই প্রসেসরের মডেলগুলোর নম্বর হলো ‘আই সেভেন-৮৬৫০ইউ’, ‘আই সেভেন-৮৫৫০ইউ’, ‘আই ফাইভ- ৮৩৫০ ইউ’ এবং ‘আই ফাইভ- ৮২৫০ ইউ’। ইনটেলের নতুন এই প্রসেসরগুলো আগামী মাস হতে বাজারে সরবরাহ করা হবে বলে জানা গেছে।

Advertisements
Loading...