ইরাকের ঐতিহাসিক মসজিদ আল-কুফা

এটি ইরাকের কুফায় অবস্থিত বিশ্বের পুরাতন মসজিদগুলোর অন্যতম মসজিদ

The Grand Mosque of Kufa in Kufa, Iraq, is one of the oldest mosques in the world, established in 638 AD. A local tradition claims that Noah's Ark was built on this site.

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১ সেপ্টেম্বর ২০১৭ খৃস্টাব্দ, ১৭ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ, ৯ জিলহজ্জ ১৪৩৮ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

যে ছবিটি আপনারা দেখছেন সেটি ইরাকের ঐতিহাসিক মসজিদ আল-কুফা। এই মসজিদটি ইরাকের ঐতিহাসিক একটি মসজিদ। এই মসজিদটি স্থাপিত হয় স্থাপিতঃ ৬৩৯ খ্রিষ্টাব্দে।

মসজিদ আল-কুফা (যার আরবি: مسجد الكوفة المعظم‎), বা মসজিদ আল-আজম হিসেবেও পরিচিত। এটি ইরাকের কুফায় অবস্থিত বিশ্বের পুরাতন মসজিদগুলোর অন্যতম মসজিদ। ৭ম শতাব্দীতে নির্মিত এই মসজিদতে হুসাইন ইবনে আলীর চাচাতো ভাই মুসলিম ইবনে আকিল, বোন হানি ইবনে উরওয়া ও সাহসী যোদ্ধা মুখতার আল-সাকাফি এর সমাধিও রয়েছে।

বর্তমানে এই মসজিদ ভবনটির আয়তন প্রায় ১১,০০০ মিটার। এই মসজিদটিতে নয় কক্ষবিশিষ্ট। এটির ৪টি মিনার এবং ৫টি গেইট রয়েছে। অত্যন্ত দৃষ্টি নন্দন এই মসজিদটি ইসলামের ইতিহাসের নানা স্মৃতি বহন করছে।

ছবি: Pinterest এর সৌজন্যে। তথ্য: উইকিপিডিয়া।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...