The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

‘লকি’ বর্তমান প্রযুক্তি বিশ্বের নতুন এক আতঙ্ক!

বিশ্বে যুক্ত হওয়া প্রযুক্তিগুলো নিত্য-নতুন হুমকি-সমস্যাও তৈরি করেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তি যতো এগিয়ে যাচ্ছে ততোই যেনো নানা সমস্যা মানুষের দোড় গোড়ায় এসে নক করছে। এমনই এক সমস্যা হলো ‘লকি’। যা বর্তমান প্রযুক্তি বিশ্বের নতুন এক আতঙ্কে পরিণত হয়েছে!

‘লকি’ বর্তমান প্রযুক্তি বিশ্বের নতুন এক আতঙ্ক! 1

বিশ্বজুড়ে প্রতিনিয়ত নতুন নতুন প্রযুক্তি যুক্ত হচ্ছে। তবে বিশ্বে যুক্ত হওয়া প্রযুক্তিগুলো নিত্য-নতুন হুমকি-সমস্যাও তৈরি করেছে। ওয়ানাক্রাই-এর পর সাইবার জগতে এবার নতুন আতঙ্ক হলো ‘লকি’। ওয়ানাক্রাইয়ের কায়দাতেই এই র‌্যানসামওয়্যার ব্যবহার করে নাকি সাইবার মুক্তিপণ আদায় করা হচ্ছে।

জানা গেছে, ই-মেইলের সঙ্গে অ্যাটাচমেন্টের মাধ্যমে ছড়িয়ে পড়ছে এই ভাইরাসটি। কম্পিউটারের জরুরি ফাইলগুলোকে লক করে দিচ্ছে এই ‘লকি’! তারপর সেই ফাইলগুলো উদ্ধার করার জন্য চাওয়া হচ্ছে অর্থ।

আমাদের পাশ্ববর্তী দেশ ভারত সরকারের এক তথ্যমতে, দেশটিতে মোট ২ কোটি ৩০ লক্ষ ই-মেইল পাঠানো হয়। ওই মেইলের সঙ্গে অ্যাটাচ করা থাকছে ডকুমেন্ট বা মাল্টিমিডিয়া ফাইল। সেই ফাইলটি কম্পিউটারে ডাউনলোড করলেই হবে সর্বনাশ! তখন লক হয়ে যাবে কম্পিউটারের সব প্রয়োজনীয় ফাইলপত্র। এসব ফাইল ফেরত পেতে চাইলে অর্থ নেওয়া হচ্ছে। তবে ‘লকি’ র‌্যানসামওয়্যার রুখতে ইতিমধ্যে দেশটির তরফ হতে সতর্কতা জারি করা হয়েছে।

দেশটির এক সরকারি সতর্কতায় বলা হয়, সাবধানতা অবলম্বন করতে হবে ই-মেইল হতে এসব অ্যাটাচমেন্ট ডাউনলোড করার ক্ষেত্রে। প্রতিষ্ঠানের ক্ষেত্রে অ্যান্টি স্প্যাম সলিউশন থাকাও বাধ্যতামূলক করা হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...