চেহারা চিনবে সিসিটিভি ক্যামেরা!

এই প্রযুক্তি ব্যবহার করে আমরা এখন পর্যন্ত ৬ জন অপরাধীকে গ্রেফতার করা সম্ভব হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এখন থেকে চেহারা চিনবে সিসিটিভি ক্যামেরা! মস্কোতে এই ধরনের সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। যে ক্যামেরা মানুষের চেহারা শনাক্ত করতে সক্ষম!

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, সম্প্রতি রাশিয়ার মস্কোতে স্থানীয় কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে যে তাদের সিসিটিভি ক্যামেরাগুলো মানুষের চেহারাও সনাক্ত করতে সক্ষম।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে এই বিষয়ে বলা হয়, মস্কো কর্তৃপক্ষ দেশটির এনটেকল্যাব নামে একটি স্টার্টআপ কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়। যার মধ্যদিয়ে মস্কোর স্থানীয় প্রশাসন তাদের চেহারা সনাক্তকারী ব্যবস্থা ব্যবহার করতে সক্ষম হবে। এতে অপারাধীদের সহজেই খুঁজে বের করা সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে।

আরটেম ইরমোলাইভ নামে দেশটির আইটি বিভাগের এক কর্মকর্তা এ বিষয়ে জানিয়েছেন, এই প্রজেক্টটি কিছু স্থানে পরীক্ষামূলকভাবে চালানো হচ্ছে। আর কিছু কিছু স্থানে এর কাজ ইতিমধ্যেই শেষও হয়েছে। এই প্রযুক্তি ব্যবহার করে আমরা এখন পর্যন্ত ৬ জন অপরাধীকে গ্রেফতার করেছি যাদের কয়েক বছর ধরে আমরা খুঁজছিলাম।

জানা যায়, এনটেকল্যাব এর ফাইন্ড ফেস নামে একটি অ্যাপ দেশটির কিছু সামাজিক মাধ্যম হতে তথ্য সংগ্রহ করে স্থানীয় নাগরিকদের চেহারা সনাক্ত করতে সক্ষম হয়েছে। মস্কোর ১ লাখ ৬০ হাজার সিসিটিভি ক্যামেরাকে এই প্রযুক্তিটির আওতায় নিয়ে আসা হয়েছে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়।

মস্কোর আইটি বিভাগের দাবি হলো এই ক্যামেরাগুলো দিয়ে মস্কোর ৯৫ শতাংশ স্থাপনার দিকে লক্ষ্য রাখা সম্ভব হবে।

Advertisements
Loading...