আদালতের রায়: ৬ দেশের মুসলমানদের যুক্তরাষ্ট্র ভ্রমণে বাধা রইলো না!

যুক্তরাষ্ট্রে ভ্রমণে আর কোনো বাধা থাকলো না ৬টি মুসলিম দেশসহ মোট ৮টি দেশের নাগরিকদের

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দম্ভোক্তি শেষ পর্যন্ত আদালতের কাছে নতি শিকার করেছে। মার্কিন আদালতের রায়ে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আর থাকছে না। অর্থাৎ মুসলমানদের যুক্তরাষ্ট্র ভ্রমণ করতে পারবেন বাধাহীনভাবে।

আদালতের এই রায়ের ফলে যুক্তরাষ্ট্রে ভ্রমণে আর কোনো বাধা থাকলো না ৬টি মুসলিম দেশসহ মোট ৮টি দেশের নাগরিকদের। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হওয়ার পর যুক্তরাষ্ট্র ভ্রমণের ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন তা আটকে গেলো আদালতের আদেশে। বিবিসির এক প্রতিবেদনে গতকাল (বুধবার) এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞাটি গতকালই (বুধবার) কার্যকর হওয়ার কথা ছিল। তবে তার ঠিক কয়েক ঘণ্টা পূর্বেই হাওয়াই অঙ্গরাজ্যে ডেরিক ওয়াটসন নামের একজন বিচারক ট্রাম্পের ওই আদেশটি আটকে দিয়েছেন।

এই আদেশ জারি করার সময় এখানে বলা হয় যে, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় অভিবাসী আইনের আওতায় প্রেসিডেন্ট এমন কোনো সিদ্ধান্ত কখনও নিতে পারেন না।

বিচারক ডেরিক ওয়াটসন এও বলেছেন যে, ১৫০ মিলিয়ন জাতীয়তার মধ্যে যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য ক্ষতিকর হবে বলে যে কথা বলা হচ্ছে কেবল এই ৬টি নির্দিষ্ট দেশের নাগরিকরা তার পক্ষে যথেষ্ট প্রমাণাদি নেই।

গত মাসে ঘোষণা দেওয়া এই নিষেধাজ্ঞার আওতায় ছিল এই ৬টি মুসলিম দেশের নাগরিকরা। দেশগুলো হচ্ছে: সোমালিয়া, সিরিয়া, ইরান, লিবিয়া, চাদ, ইয়েমেন। এছাড়াও এই নিষেধাজ্ঞার আওতায় ভেনেজুয়ালা ও দক্ষিণ কোরিয়াও ছিল।

তবে আদালতের নির্দেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওই নিষেধাজ্ঞা বাতিল হওয়ায় সংশিষ্ট দেশগুলোর নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে আর কোনো রকম বাধা নেই।

তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পক্ষ হতে বলা হয়েছে, তারা আদালতের দেওয়া এই আদেশের বিরুদ্ধে আপিল করবেন।

Advertisements
Loading...