আদালতের রায়: অপরাধী ৩ যুবককে মুখস্থ করতে হবে সুরা আল-ইমরান!

খ্রিস্ট ধর্মকে অবমাননার দায়ে ওই ৩ মুসলিম যুবককে পবিত্র কুরআনের সুরা আল-ইমরান মুখস্থ করতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই অভিনব রায় বটে! লেবাননের ত্রিপোলির একটি আদালতে এমন একটি রায় দিয়েছে যাতে অপরাধী ৩ যুবককে মুখস্থ করতে হবে সুরা আল-ইমরান!

জানা গেছে, খ্রিস্ট ধর্মকে অবমাননার দায়ে ওই ৩ মুসলিম যুবককে পবিত্র কুরআনের সুরা আল-ইমরান মুখস্থ করতে হবে। এমন একটি অভিনব রায় দিয়েছেন লেবাননের ত্রিপোলির একটি আদালতের খ্রিস্টান বিচারক জোসেলিন মাত্তা। ওই ৩ যুবক হজরত মরিয়াম (সা.) কে অবমাননা করেছিলেন।

সুরা আল-ইমরানে হজরত মরিয়াম (সা.) ও হজরত ঈসা (আ.)’র সম্মান এবং মর্যাদা সম্পর্কে বর্ণনা রয়েছে (৩৭ হতে ৪৭ আয়াত)। এই রায়ের মাধ্যমে বিচারক ওই যুবকদেরকে সহনশীলতা ও হজরত মারিয়াম (সা.)-’র প্রতি শ্রদ্ধা-ভালোবাসার ‌বিষয়ে ইসলাম শিক্ষা গ্রহণে উদ্বুদ্ধ করতে চেয়েছেন।

বিচারক এও বলেছেন, আইন শুধু শাস্তির মাধ্যম নয়, এটি একটি শিক্ষার মাধ্যমও। বিচারক জোসেলিন মাত্তার এই রায়কে স্বাগত জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী সাদ হারিরিও। তিনি এক টুইটার বার্তায় বলেছেন যে, এই রায় ন্যায়বিচারের উৎকৃষ্ট দৃষ্টান্ত হয়ে থাকবে।

দেশটির দুর্নীতিবিরোধী প্রতিমন্ত্রী নিকোলাস তুয়েনিও বিচারক মাত্তার প্রশংসা করে বলেছেন যে, বিচারক জোসেলিন মাত্তার সিদ্ধান্ত সামাজিক সমস্যা সমাধান এবং ধর্মীয় অসহিষ্ণুতা দূর করার ক্ষেত্রে অনুসরণযোগ্য হিসেবে চিহ্নিত হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...