স্পেনের একটি প্রাকৃতিক দৃশ্য

স্পেন হলো ইউরোপ মহাদেশের একটি রাষ্ট্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৩ অক্টোবর ২০১৭ খৃস্টাব্দ, ৮ কার্ত্তিক ১৪২৪ বঙ্গাব্দ, ২ সফর ১৪৩৯ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

মনোমুগ্ধকর যে দৃশ্যটি আপনারা দেখছেন সেটি ইউরোপ মহাদেশের স্পেনের একটি প্রাকৃতিক দৃশ্য। সত্যিই চমৎকার এই দৃশ্যটি।

স্পেন হলো ইউরোপ মহাদেশের একটি রাষ্ট্র। স্পেনের রাজধানী মাদ্রিদ। ৫ লক্ষ ৫ হাজার ৯০০ বর্গ কিলোমিটার (১৯৪,৮৯৭ বর্গ মাইল) আয়তন নিয়ে স্পেন আয়তনের দিক হতে বিশ্বের ৫১তম দেশ।

দেশটি দক্ষিণ-পশ্চিম ইউরোপের আইবেরীয় উপ-দ্বীপে অবস্থিত। স্পেনের পশ্চিম দিকে পর্তুগাল ও উত্তর-পূর্ব দিকে ফ্রান্স এবং অ্যান্ডোরার সঙ্গে সংলগ্ন। স্পেনের উত্তরে বিস্কাই উপসাগর, আর দক্ষিণ দিকে জিব্রাল্টার প্রণালী। এই প্রণালীর দক্ষিণে মরক্কো, পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিম দিকে আটলান্টিক মহাসাগর। আর পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে ভূমধ্যসাগর।

স্পেনের গ্রামগুলো সত্যিই অসাধারণ প্রাকৃতিক বৈচিত্রপূর্ণ। এর সমুদ্র তীরের সৌন্দর্য সমগ্র বিশ্ববাসীকে প্রলুব্ধ করে। এর দ্বীপগুলোর সৌন্দর্য নিজের চোখে না দেখে অনুভব করা যাবে না। এটি পৃথিবীর সর্বাধিক উন্নত দেশগুলোর মধ্যে একটি। আর তাই বছর ধরেই ভ্রমণ পিপাসু মানুষের পছন্দের গন্তব্যস্থলগুলোর মধ্যে স্পেন হলো অন্যতম একটি দেশ।

ছবি ও তথ্য: http://www.natunsomoy.com এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...