ভয়ঙ্কর কিছু পাসওয়ার্ড: যা থেকে আপনাকে বিরত থাকতে হবে

যারা এখনও বিভিন্ন অনলাইন অ্যাকাউন্টের পাসওয়ার্ড হিসেবে ইংরেজি ওয়ান থেকে সিক্স (123456) সংখ্যা ব্যবহার করছেন, তাদের সতর্ক থাকতে বলেছেন সাইবার বিশেষজ্ঞরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গবেষকরা এমন কিছু ভয়ঙ্কর পাসওয়ার্ড এর কথা উল্লেখ করেছেন। যা থেকে আপনাকে বিরত থাকা দরকার। কারণ ওইসব পাসওয়ার্ড সাইবার অ্যাটাকের কারণ হতে পারে।

যতো দিন গড়াচ্ছে ততোই টেকনোলজিও উন্নত হচ্ছে। আর টেকনোলজি উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে বেশ কিছু জটিলতাও দেখা দিচ্ছে। যেমন বর্তমান সময় সাইবার অ্যাটাকে অনেক ক্ষতির সম্মুখিন হচ্ছেন অনেকেই। তাই পাসওয়ার্ড দেওয়ার ব্যাপারে বেশ সতর্ক হওয়া দরকার। কারণ হলো সাইবার অ্যাটাকে সর্বস্বান্ত হয়ে পড়ছে অনেকেই। তাই যারা এখনও বিভিন্ন অনলাইন অ্যাকাউন্টের পাসওয়ার্ড হিসেবে ইংরেজি ওয়ান থেকে সিক্স (123456) সংখ্যা ব্যবহার করছেন, তাদের সতর্ক থাকতে বলেছেন সাইবার বিশেষজ্ঞরা। এ বছর সবচেয়ে বিপজ্জনক পাসওয়ার্ডের তালিকায় শীর্ষে রয়েছে (123456) এটি।

অনলাইন বিশেষজ্ঞরা জানিয়েছেন, পাসওয়ার্ড হিসেবে ক্রমিক ১ হতে ৬ কিংবা ৯ নম্বর সংখ্যাগুলো পরপর বসালে কিংবা প্রচলিত অন্যান্য সহজ অনুমানযোগ্য পাসওয়ার্ড ব্যবহার করলে, তা খুব সহজে হ্যাক করা সম্ভব। এই ধরনের পাসওয়ার্ডের মধ্যে রয়েছে কোয়ার্টি, পাসওয়ার্ড, গুগল শব্দগুলোও। গবেষকরা জটিল ও সংখ্যা, অক্ষর এবং চিহ্নের সমন্বয়ে কিংবা জটিল বাক্যাংশ পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলেছেন, ইন্টারনেট নিরাপদ রাখার জন্য অ্যান্টিভাইরাসসহ নানা ওয়েব টুল রয়েছে। কিন্তু অ্যাকাউন্টের নিরাপত্তা বজায় রাখতে হলে জটিল পাসওয়ার্ড ব্যবহার গুরুত্বপূর্ণ একটি বিষয়। অনেকেই সহজেই ব্যবহার বা মনে রাখা যায়- এমন পাসওয়ার্ড ব্যবহার করছেন। এই ধরনের সহজ পাসওয়ার্ড ব্যবহার করা অত্যন্ত বিপজ্জনক। কিপার সিকিউরিটি নামে একটি সংস্থা ২০১৭ সালের সবচেয়ে ‘প্রচলিত পাসওয়ার্ড’গুলোর একটি তালিকা তৈরি করে।

বিশেষজ্ঞরা বলেছেন, এই ধরনের পাসওয়ার্ড অ্যাকাউন্টের নিরাপত্তায় ব্যবহার করা অত্যন্ত বিপজ্জনক। ২০১৬ সালে ফাঁস হওয়া প্রায় এক কোটি পাসওয়ার্ড বিশ্লেষণ করে সংস্থাটি এই তালিকাটি তৈরি করেছে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়।

Advertisements
Loading...