বাক্সবন্দি হয়ে ঢাকায় এলো বিশ্বেব্যাপি আলোচিত রোবট সোফিয়া!

সারাবিশ্বে ব্যাপক আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তার নারী রোবট সোফিয়া আজ (মঙ্গলবার) প্রথম প্রহরে ঢাকায় পা রেখেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাক্সবন্দি হয়ে বিশ্বেব্যাপি আলোচিত রোবট সোফিয়া ঢাকায় পৌঁছেছে! রাত ১২ টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামে সোফিয়া।

সারাবিশ্বে ব্যাপক আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তার নারী রোবট সোফিয়া আজ (মঙ্গলবার) প্রথম প্রহরে ঢাকায় পা রেখেছে। থাই এয়ারলাইন্সের একটি ফ্লাইটে আজ (মঙ্গলবার) রাত ১২টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে সোফিয়া। তারসঙ্গে বাংলাদেশে এসেছেন নির্মাতা ডেভিড হ্যানসনও।

জানা গেছে, সোফিয়ার দেহের বিভিন্ন অংশ খুলে খণ্ড-খণ্ড করে বাক্সবন্দি অবস্থায় ঢাকায় আনা হয়েছে। তার আগমন নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কর্মকর্তাদের মধ্যে ছিল ব্যাপক কৌতুহল- উদ্দীপনা। তাকে স্বাগত জানাতে বিমানবন্দরের প্রস্তুতিও ছিল বেশ চোখে পড়ার মতো।

৬ ডিসেম্বর বুধবার হতে শুরু হচ্ছে দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ড। উদ্বোধনী দিনেই সোফিয়া উপস্থিত থাকবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। সঙ্গে থাকবেন তার নির্মাতা ড. ডেভিড হ্যানসনও।

৬ ডিসেম্বর ডিজিটাল ওয়ার্ল্ডে সোফিয়াকে নিয়ে দু’টি সেশনও করা হবে। প্রথম সেশনে দেশের পলিসি মেকার এবং সাংবাদিকদের সঙ্গে তার বৈঠক হওয়ার কথা। দ্বিতীয় সেশনে থাকবে তরুণ গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার, অ্যাপ ডেভেলপার এবং উদ্ভাবকদের সঙ্গে আলোচনা। এছাড়া আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে ড. ডেভিড হ্যানসন মূল প্রবন্ধ উপস্থাপন করবেন অনুষ্ঠানসূচির মধ্যে।

উল্লেখ্য, রিয়াদে গত অক্টোবর মাসে এক অনুষ্ঠানে রোবট সোফিয়াকে প্রদর্শন করা হয়। প্রদর্শনীতে উপস্থিত শত শত প্রতিনিধি রোবটটি দেখে এতোটাই মুগ্ধ হন যে সেদিনই এটিকে সৌদি নাগরিকত্ব দেওয়া হয়। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে সোফিয়ার ছবি শেয়ার হতে থাকায় ব্যাপক আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয় বিশ্বব্যাপি।

রোবট সোফিয়া নানা বিষয়ে অসংখ্য প্রশ্নের উত্তওর দিতে পারে। ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে বিশাল তথ্যভাণ্ডারের সঙ্গে যুক্ত থাকে সে। এছাড়া মানুষের সঙ্গী এবং সহযোগী হিসেবেও কাজ করতে পারে এই আলোচিত রোবট সোফিয়া। যে কারণে বাংলাদেশের তরুণ উদ্ভাবক ও শিক্ষার্থীদের মধ্যে রোবট সোফিয়াকে নিয়ে আগ্রহের শেষ নেই।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...