পিএইচডি করেও এই নারী একজন সাধারণ কৃষক!

এমন ধারণাকেই সত্যি করেছেন চীনের শি ইয়ান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শিক্ষা মানুষকে শুধু শিক্ষিতই করে না; মানুষকে জীবনে চলার পথের পাথেয় হয়ে থাকে। যেমন হয়েছে চীনের এই নারীর ক্ষেত্রে। পিএইচডি করেও এই নারী একজন সাধারণ কৃষক!

মানুষের একটি স্বপ্ন বা নির্দিষ্ট কিছু করার ইচ্ছা থাকে। শিক্ষা শেষে কোনো বড় কোম্পানিতে চাকরি বা নিজেই কোনো বড় কোম্পানি খুলে বসার একটি প্রয়াস থাকে। অন্তত সাধারণভাবে তাই দেখা যায়। তবে কেও কি এরকম কিছু ভাবে পিএইচডি করে আমি একজন সাধারণ কৃষক হবো! আমরা হলে হয়তো কখনওই ভাবতাম না, এতো পড়াশুনা করে কৃষক, অসম্ভব ব্যাপার!

তবে এমন ধারণাকেই সত্যি করেছেন চীনের শি ইয়ান। শি ইয়ান চীনের টিশিংঘুয়া বিশ্ববিদ্যালয় হতে পিএইচডি করেছেন। তবে এই নারী পিএইচডি করেও তিনি কোনো বড় কোম্পানির অফিসে চাকরির জন্য যাননি বরং তিনি তার স্নাতক পাশ সহকর্মীদের হতে ভিন্নভাবে স্বাধীনভাবে জীবনযাপন করছেন।

চীনের এই নারী শি ইয়ান বেইজিংয়ে নিজের কৃষিকাজ প্রতিষ্ঠা করেছেন, সেখানে একজন সাধারণ কৃষক হিসাবে কাজ করছেন। এই কোম্পানি একটি নতুন ব্যবসা মডেলের অধীনে কাজ করে থাকে, যেখানে প্রযোজকরা সরাসরি গ্রাহকের সঙ্গে সংযুক্তও থাকেন।

জানা গেছে, প্রায় ২ হাজার পরিবার এই কোম্পানির নিকট হতে তাদের পণ্য কিনে থাকে এবং ৭০০ এরও বেশি সদস্য রয়েছে এই কোম্পানির। তারা ফল ও সবজি, দুগ্ধজাত দ্রব্য, মাংসের একটি সাপ্তাহিক বিতরণ পেয়ে থাকেন। শি ইয়ান ও তার স্বামীর বর্তমান মাসিক আয় ৮ লাখ ইউয়ান। শিক্ষিত হয়েও কৃষি কাজ করে প্রতিষ্ঠিত হওয়া যায় চীনের এই নারী শি ইয়ান তার প্রমাণ দিলেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...