স্যামসাং এর ফোনে নতুনত্ব: হাতের তালুতে ফোনের পাসওয়ার্ড!

এমন একটি পেটেন্টের আবেদন করেছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বখ্যাত প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং এর এমন এক মোবাইল ফোন নিয়ে আসছে যা হাতের তালুতেই থাকবে পাসওয়ার্ড!

হাতের তালুকে বায়োমেট্রিক শনাক্তকরণ পদ্ধতি হিসেবে ব্যবহার করা যাবে এমন একটি পেটেন্টের আবেদন করেছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। ওই আবেদনে হাতের তালু স্ক্যাণ করে স্মার্টফোন ব্যবহারকারীকে শনাক্ত করা সম্ভব হবে। স্যামসাং তাদের ভবিষ্যৎ গ্যালাক্সি সিরিজের ফোনে এই ধরনের প্রযুক্তি যুক্ত করতে চলেছে।

অর্থাৎ যারা পাসওয়ার্ড ভুলে যান তারা হাতের ছাপ দিয়েই স্মার্টফোন খুলতে পারবেন। ওই পেটেন্ট আবেদনে দেখানো হয়েছে যে, এক ব্যক্তি তার নিজের ভুলে যাওয়া পাসওয়ার্ড উদ্ধারে হাতের ছবি তুলছেন। হাতের ছবি দেখে স্ক্রিণে পাসওয়ার্ড পুরোপুরি দেওয়ার বদলে সে সম্পর্কে ধারণা দেওয়া হয়।

প্রযুক্তি বিশ্লেষকরা এই বিষয় নিয়ে মন্তব্য করেছেন যে, হাতের তালু স্ক্যাণ করার পদ্ধতিটি গ্যালাক্সি ফোনের সঙ্গে যুক্ত করা হলে বায়োমেট্রিক শনাক্তকরণ পদ্ধতির তালিকায় আরও একটি পদ্ধতি যুক্ত হবে।

উল্লেখ্য, বর্তমানে স্যামসাং তাদের গ্যালাক্সি এস ৮ এবং নোট ৮ স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং, আইরিশ স্ক্যানিং, ফেসিয়াল রিকগনিশন, পিন এবং পাসওয়ার্ড পদ্ধতির নিরাপত্তা ব্যবস্থা করেছে।

স্যামসাং যদি হাতের তালু স্ক্যাণ চালু করে তাহলে নিরাপত্তার ক্ষেত্রে একটি নতুন মাত্রা যুক্ত হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...