The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফিলিস্তিনে ‘ইনতিফাদা’র ডাক দিয়েছেন হামাসপ্রধান ইসমাইল হানিয়া

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির প্রতিবাদে নতুন করে বিশ্বব্যাপী প্রতিবাদের ঝড় উঠেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির প্রতিবাদে ফিলিস্তিনে ‘ইনতিফাদা’র ডাক দিয়েছেন হামাসপ্রধান ইসমাইল হানিয়া।

ফিলিস্তিনে ‘ইনতিফাদা’র ডাক দিয়েছেন হামাসপ্রধান ইসমাইল হানিয়া 1

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির প্রতিবাদে নতুন করে বিশ্বব্যাপী প্রতিবাদের ঝড় উঠেছে। এই সিদ্ধান্তের প্রতিবাদে ইনতিফাদা বা গণ অভ্যুত্থানের ডাক দিয়েছেন ফিলিস্তিনি প্রতিরোধ সংস্থা হামাস।

গতকাল (বৃহস্পতিবার) ফিলিস্তিনের গাজা উপত্যকা হতে এই ঘোষণা দেন হামাসের প্রধান ইসমাইল হানিয়া। এই হামাস নেতা বলেন, ইহুদিবাদী শত্রুদের বিরুদ্ধে আমাদের ইনতিফাদার ডাক দেওয়া উচিত।

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর সমালোচনাও করেন ইসমাইল হানিয়া।

ইসমাইল হানিয়া বলেন, ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত ফিলিস্তিনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল।

উল্লেখ্য যে, ওয়াশিংটন সময় বুধবার হোয়াইট হাউসে দেওয়া এক ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করেন।

সেইসঙ্গে তেলআবিব হতে মার্কিন দূতাবাস স্থানান্তর করে শীঘ্রই জেরুজালেমে আনার জন্য নির্দেশ দেন। এজন্য ৬ মাস হতে এক বছর সময় লাগতে পারে।

তবে এমন একটি সিদ্ধান্তে মধ্যপ্রাচ্যের আঞ্চলিক স্থিতিশীলতা বিপন্ন হওয়ার পাশাপাশি পুরো বিশ্বের জন্য মারাত্মক বিপদ ডেকে আনবে এমন হুঁশিয়ারি দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দেওয়ার প্রতিবাদে ফিলিস্তিনসহ বিশ্বের বিভিন্ন দেশে যুক্তরাষ্ট্রবিরোধী বিক্ষোভ দানা বেধে উঠছে, ফুসে উঠছে সমগ্র বিশ্ব।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...