The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এখন থেকে সৌদি নারীরা মোটরসাইকেলও চালাতে পারবেন!

প্রাইভেট কার বা গাড়ি চালানোর অনুমতির পর এবার মোটরসাইকেল ও ট্রাক চালানোর অনুমতি মিলেছে সৌদি আরবের নারীদের

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ক্রমেই কট্টর ইসলাম পন্থা হতে বেরিয়ে আসছে সৌদি আরব। সৌদি নারীদের প্রথমে প্রাইভেট কার চালানোর অনুমতি এবং এখন থেকে সৌদি নারীরা মোটরসাইকেলও চালাতে পারবেন বলে অনুমতি দেওয়া হয়েছে!

এখন থেকে সৌদি নারীরা মোটরসাইকেলও চালাতে পারবেন! 1

প্রাইভেট কার বা গাড়ি চালানোর অনুমতির পর এবার মোটরসাইকেল ও ট্রাক চালানোর অনুমতি মিলেছে সৌদি আরবের নারীদের। দেশটির ট্রাফিক বিভাগের পক্ষ হতে এই ঘোষণা দেওয়া হয়েছে।

সৌদি আরবের ট্রাফিক বিভাগের বরাত দিয়ে সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম আল-আরাবিয়ার খবরে বলা হয়েছে, সেপ্টেম্বরে জারি করা রাজকীয় অধ্যাদেশের অধীনে গাড়ির পাশাপাশি নারীরা ট্রাক এবং মোটরসাইকেলও চালাতে পারবেন। ২০১৮ সালের জুন হতে এই আইন বাস্তবায়ন করা হবে। এতোদিন দেশটিতে শুধুমাত্র পুরুষরাই মোটরসাইকেল চালাতে পারবেন।

অতি সম্প্রতি সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়া হয়। দেশটি ‘ভিশন-২০৩০’ নামে একটি সংস্কার কর্মসূচি গ্রহণ করেছে। এরমধ্যে রয়েছে তেলের ওপর নির্ভরতা হতে অর্থনীতিকে বের করে আনা, তরুণ নাগরিকদের কর্মসংস্থানে নতুন নতুন খাত সৃষ্টি করা, নারীর ক্ষমতায়ন এবং নাগরিকদের জীবনযাপনের ওপর কড়াকড়ি শিথিলের মতো বিষয়গুলোও রয়েছে।

প্রথম ধাপ হিসেবে গাড়ি চালানোর ক্ষেত্রে নারীদের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় দেশটি। ২০১৮ সালের জুন মাস হতে ওই আদেশটি বাস্তবায়ন করা হবে বলে জানা গেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...