যুক্তরাষ্ট্রে ইহুদিদের ছাড়িয়ে যাবে মুসলিমরা

যুক্তরাষ্ট্রে সংখ্যাগত দিক হতে বর্তমানে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইহুদিরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সারা বিশ্বেই মুসলমানদের উপর চলছে নানা খগড়। কতিপয় ব্যক্তির সন্ত্রাসী কর্মকাণ্ডের দায়ভার বহন করতে হচ্ছে সাধারণ মুসলমানদের। তারা বিভিন্নভাবে হয়রানির শিকার হচ্ছেন। তবে এবার খবর বেরিয়েছে যুক্তরাষ্ট্রে ইহুদিদের ছাড়িয়ে যাবে মুসলিমরা।

যুক্তরাষ্ট্রে সংখ্যাগত দিক হতে বর্তমানে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইহুদিরা। তবে আগামী দুই দশকের ব্যবধানে অর্থাৎ ২০৪০ সালে তাদের ছাড়িয়ে দ্বিতীয় অবস্থানে চলে আসবে মুসলমানরা।

নতুন এক গবেষণা প্রতিবেদনে দেখা এমন এক তথ্য উঠে এসেছে। গবেষণা তথ্যে বলা হয়, বর্তমানে যুক্তরাষ্ট্রে মুসলমানদের সংখ্যা প্রায় সাড়ে ৩৭ লাখ। যা যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার ১ দশমিক ১ শতাংশ।

গবেষণা তথ্যে আরও বলা হয়েছে, আগামী দুই দশকে মুসলমানদের সংখ্যা দাঁড়াবে ১ দশমিক ৮ শতাংশে। তখন মুসলমানদের সংখ্যা হবে ৮০ লাখেরও বেশি। অপরদিকে ইহুদিদের সংখ্যা দাঁড়াবে ১ দশমিক ৪ শতাংশে।

ইতিপূর্বে ২০১৫ সালে এক গবেষণায় দেখা যায় যে, যুক্তরাষ্ট্রে মুসলমানদের সংখ্যা মোট জনসংখ্যার ১ শতাংশ। পক্ষান্তরে ইহুদি জনগোষ্ঠীর পরিমাণ ১ দশমিক ৮ শতাংশ। ৫ বছর পূর্বে মুসলমানদের এই সংখ্যা ছিল শূন্য দশমিক ৯ শতাংশ।

যুক্তরাষ্ট্রে প্রতিবছর ১ লাখ করে মুসলমান বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে ২০০৭ সালের পর হতে এই জনসংখ্যা অধিক হারে বৃদ্ধি পাচ্ছে। দেশটিতে মুসলিম জনসংখ্যা বৃদ্ধির কারণ হিসেবে দ্রুত জনসংখ্যা বৃদ্ধি ও মাইগ্রেশনকে উল্লেখ করা হয়েছে নতুন এই গবেষণা রিপোর্টে।

ধর্মীয় বিবেচনায় যুক্তরাষ্ট্রে সবচেয়ে বৃহৎ জনগোষ্ঠী হলো খ্রিস্টান জনগোষ্ঠি। যুক্তরাষ্ট্রে খ্রিস্টানদের সংখ্যা মোট জনসংখ্যার ৭১ শতাংশ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...